কাহালুতে আমন ধানের বাম্পার ফলন

আবহাওয়া অনুকূলে থাকা, কোনো রোগ-বালাই ও পোকার আক্রমণ না হওয়ায় চলতি মৌসুমে বগুড়ার কাহালু উপজেলায় আমন ধানের বাম্পার ফলন হয়েছে। উপজেলা কৃষি অফিস ও স্থানীয় কৃষকদের মতে গত বছরের চেয়ে চলতি মৌসুমে আমন ধানের ফলন অনেকটাই ভালো হয়েছে।

সূত্রমতে, চলতি মৌসুমে ১৮ হাজার ৬৫০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের ধান রোপণ করা হয়। তবে চলতি মৌসুমে উপজেলার কোনো মাঠেই হাইব্রিড জাতের ধান রোপণ করা হয়নি। অতি বৃষ্টিপাতে নিচু জমিগুলোতে পানি জমে থাকলেও আমন ধান চাষাবাদে কোনোপ্রকার সমস্যা হয়নি। উপজেলা কৃষি অফিসের কর্মকর্তা/কর্মচারী সব সময় চাষিদের পরামর্শ দিয়ে আসায় ধান গাছে ছিল না কোনো রোগ-বালাই ও পোকার আক্রমণ।

কাহালুর গিরইল গ্রামের রঞ্জন নামে এক চাষী বলেন, এবার সবারই ধানের ফলন খুব ভালো হইছে। তবে লাভ ক্ষতি এখন বোঝা যাচ্ছে না। এখন সব লাভ-ক্ষতি নির্ভর করছে বাজার দরের উপর। ধানের দাম ভালো হলে এবার চাষিদের মুখে মুখে ফুটবে হাসি।

তবে দু-চারজন ইতিমধ্যে তাদের জমির ধান কাটা-মাড়াই করেছে। বিনা সেভেন ও ব্রি-ধান যারা কাটা-মাড়াই করেছে তারা জানিয়েছেন, বিঘাপ্রতি ১৬ মণেরও বেশী ধান হয়েছে।

উপজেলা কৃষি অফিসার বলেন, চলতি মৌসুমে আমন ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮৩ হাজার ৫৮৫ মেট্রিক টন। আশা করছি আমাদের ধান উৎপাদনের এবার টার্গেট ছাড়িয়ে যাবে।

মন্তব্য লিখুন :