ফুলবাড়ীতে কৃষককে কম্বাইন্ড হারভেস্টর মেশিন বিতরণ

দিনাজপুরের ফুলবাড়ীতে এক কৃষককে কৃষি অধিদপ্তরের ৫০ ভাগ ভর্তুকি দেওয়া ২৮ লাখ টাকা মূল্যের একটি কম্বাইন্ড হারভেস্টর মেশিন বিতরণ করেছে কৃষি বিভাগ। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও কৃষি মন্ত্রনালয়ের উদ্যোগে করোনা পরিস্থিতিতে শ্রমিক সংকট নিরসনে ও কৃষকের জমির পাকা ধান কাটার সমস্যা সমাধানে প্রধানমন্ত্রীর অনুদানের এই কম্বাইন্ড হারভেস্টর মেশিন কৃষকের মাঝে বিতরণ করা হয়েছে।


শুক্রবার (৮ মে) দুপুরে উপজেলা পরিষদ চত্বরে উপজেলার রাজারামপুর গ্রামের কৃষক লিটন সরকারের কাছে এই উন্নত কৃষিযন্ত্র হস্তান্তর করেন উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান মিল্টন।

জানা যায়, কৃষককে দেওয়া এই হারভেস্টর মেশিন দিয়ে প্রতি ঘন্টায় ১ একর জমির ধান একসাথে কর্তন ও মাড়াই করা যাবে। এতে মাত্র ৪-৫ লিটার ডিজেল খরচ হবে। শ্রমিক সংকট ও ধানের উৎপাদন খরচ কমাতে কৃষকদের সুবিধার্থে এই মেশিনের মূল্য ২৮ লাখ টাকা হলেও তা সরকারিভাবে ৫০ ভাগ ভর্তুকি দিয়ে মাত্র ১৪ লাখ টাকায় কৃষকের মাঝে দেয়া হচ্ছে।

ওই কম্বাইন্ড হারভেস্টর মেশিন বিতরণকালে এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার আব্দুস সালাম চৌধুরী, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এটিএম হামিম আশরাফ, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা রুম্মান আক্তারসহ কৃষি বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও সাংবাদিকবৃন্দ।