চার-পাঁচজন ব্যবসায়ী চালের বাজার নিয়ন্ত্রণ করছে: বাণিজ্যমন্ত্রী

মাত্র চার-পাঁচজন বড় ব্যবসায়ী চালের বাজার নিয়ন্ত্রণ করছেন বলে জানিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, এ জন্য হঠাৎ হঠাৎ চালের দাম বেড়ে যায়। চালসহ সব ধরনের ব্যয়সায় প্রতিযোগিতা আরও বাড়াতে হবে।

শনিবার (৯ মার্চ) রাজধানীর সিরডাপ মিলনায়তনে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের ‘টেকসই অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের ভূমিকা’ শীর্ষক সেমিনারে তিনি একথা জানান।

সেমিনারে সভাপতিত্ব করেন কমিশনের চেয়ারপার্সন মো. ইকবাল খান চৌধুরী। এতে অন্যদের মধ্যে আরও বক্তব্য দেন- বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, বাণিজ্য সচিব মো. মফিজুল ইসলাম, এফবিসিসিআইয়ের সভাপতি মো. শফিউল ইসলাম (মহিউদ্দীন) প্রমুখ।

জনগণের উপকারে ব্যবসায়িক খাতে প্রতিযোগিতা সৃষ্টির বিষয়টি তুলে ধরে বাণিজ্যমন্ত্রী বলেন, ব্যবসায়িক খাতে প্রতিযোগিতা সৃষ্টি না হলে সাধারণ জনগণ উপকার পাবে না। প্রতিযোগিতা না থাকলে ব্যবসায়ীরা যোগসাজশে পণ্যের মূল্য ইচ্ছামতো বাড়িয়ে দিতে পারে। আর প্রতিযোগিতা থাকলে ১০ টাকার পণ্য ৭ টাকায় পেতে পারে জনগণ। এ জন্য প্রতিযোগিতা কমিশনকে আইন ছাড়াও জনগণের জন্য নিবেদিত প্রাণ হয়ে কাজ করার জন্য আহ্বান জানান টিপু মুনশি।

প্রধানমন্ত্রীর নেতৃত্বে গত বছরে দারিদ্র্যের হার ৪০ শতাংশ থেকে কমে ২৪ শতাংশ নেমে এসেছে বলে জানিয়ে তিনি আরও বলেন, অতি দারিদ্র্যের হার ১২ শতাংশে নেমে এসেছে। দেশে মনোপলি ব্যবসা নিয়ন্ত্রণ করা গেলে এ সূচকগুলো আরও ভালো অবস্থায় আসবে।

মন্তব্য লিখুন :