ইবিতে ডিএনএ দিবস পালিত

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে ডিএনএ দিবস  পালিত হয়েছে। মঙ্গলবার (৩০ এপ্রিল) সকাল ১১ টায় প্রশাসন ভবনের সামনে হতে বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহনে দিবসটি উপলক্ষ্যে র‌্যালি বের হয়। এসময় রং-বেরংয়ের বেলুন উড়িয়ে র‌্যালীর উদ্বোধন ঘোষণা করেন ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী।

এসময় উপস্থিত ছিলেন প্রো ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড.সেলিম তোহা, বায়োলোজিক্যাল সায়েন্স অনুষদের ডিন প্রফেসর ড. আনোয়ারুল হক স্বপন, বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি প্রফেসর ড. নিলুফা আক্তার বানুসহ বিভাগের সকল শিক্ষক ও ছাত্র-ছাত্রীবৃন্দ। 

র‌্যালী পরবর্তী বক্তব্যে ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী বলেন, ডিএনএ ডে-২০১৯ উপলক্ষে বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে এই বর্ণাঢ্য র‌্যালী বিভাগের ইতিহাসে প্রথম। বিশ্ববিদ্যালয় যে আন্তর্জাতিকীকরনের দিকে এগিয়ে যাচ্ছে এই ধরনের আয়োজনের মধ্যে দিয়ে এটি প্রমানিত হয়। তিনি মানব সভ্যতাকে এগিয়ে নিয়ে যাবার জন্য ডিএনএ গবেষনায় যে বৈপ্লবিক পরিবর্তন এসেছে এজন্য এর উদ্ভাবক গবেষকদের শ্রদ্ধার সাথে স্মরণ করেন। 

প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান বলেন, বংশ পরম্পরায় মানুষ মানুষকে চেনার একটি গুরুত্বপূর্ন উপায় ডিএনএ টেস্ট। আর এই গুরত্বপূর্ন ও প্রয়োজনীয় কাজটি ডিএনএ টেস্ট এর মাধ্যমে করা সম্ভব। বর্তমান সময়ে অনেক নামকরা অপরাধের ঘটনা উদঘাটন করা যাচ্ছে সহজে ডিএনএ টেস্ট এর মাধ্যমে। 

ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা বলেন, বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে এমন দিবসের বর্ণাঢ্য র‌্যালী দেখে আমি মুগ্ধ ও আনন্দিতভ। বিশ্বের সাথে তাল মিলিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়েও দিবসটি পালিত হচ্ছে। র‌্যালী পরবর্তী আলোচনাসভা অনুষ্ঠানটি পরিচালনা করেন বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের এ্যাসোসিয়েট প্রফেসর ড. আবু হেনা মোস্তফা জামাল।

মন্তব্য লিখুন :