উদ্ধোধনের দুই মাস পেরিয়ে গেলেও চালু হয়নি নোবিপ্রবি ছাত্রী হল

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) নবনির্মিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব হলটি রাষ্ট্রপতি উদ্বোধন করার দুই মাসের বেশি সময় পেরিয়ে গেলেও চালু হয়নি কার্যক্রম।

গেল ২৪ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় সমাবর্তনে এসে হলটি উদ্বোধন করেছিলেন আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। উদ্বোধনের পর হলটি ঘিরে ছাত্রীদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা তৈরি হলে দীর্ঘসময় ধরে হলটি চালু না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন তাঁরা।

বর্তমানে বিশ্ববিদ্যালয়ে আবাসিক হল চালু রয়েছে ৩টি। তিনটি হলের মধ্যে আব্দুল মালেক উকিল হলটি ছাত্রদের জন্য নির্মাণ করা হলেও অস্থায়ীভাবে ছাত্রীদের আবাসন ব্যবস্থা করেছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরবর্তীতে এই হলের ছাত্রীদের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব হলে স্থানান্তরের কথা জানায় বিশ্ববিদ্যালয় প্রশাসন, কিন্তু দীর্ঘসময় ধরে হলটি চালু না হওয়ায় ব্যাপক আবাসন সংকট সৃষ্টি হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষার্থী অভিযোগ করে বলেন, বিশ্ববিদ্যালয় জীবনের পূর্ণতা পায় হল জীবনের নানা অভিজ্ঞতার মধ্য দিয়ে। আমরা নোবিপ্রবির শিক্ষার্থীরা এই অভিজ্ঞতা থেকে বরাবরই বঞ্চিত হয়ে আসছি। প্রশাসনের অবহেলার কারণেই হল চালু হতে দেরি হচ্ছে। প্রশাসনের উচিত একাডেমিক কার্যক্রমের পাশাপাশি এই বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া।

উদ্বোধনের পরও দীর্ঘসময় হলটি চালু না হওয়ার বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার  অধ্যাপক মো. মমিনুল হক বলেন, কন্ট্রাক্টররা ঠিকমতো কাজ শেষ করে না। নানা অজুহাতে কাজ বন্ধ করে রাখে। তাই এখনো কিছু কাজ বাকি আছে। ছাত্রী হল বিধায় নির্মাণকাজ শতভাগ শেষ করে ছাত্রীদের হলে ওঠাতে চায় বিশ্ববিদ্যালয় প্রশাসন। আশা করছি অতি দ্রুতই হলটির কার্যক্রম চালু হবে।

মন্তব্য লিখুন :