বাকৃবির নতুন উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) নতুন উপাচার্য হিসাবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. লুৎফুল হাসান। তিনি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদীয় কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক।

বৃহস্পতিবার (৩০ মে) রাষ্ট্রপতির জারিকৃত প্রজ্ঞাপন বার্তায় এটি নিশ্চিত হওয়া গেছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানাগেছে, অধ্যাপক ড. লুৎফুল হাসান বাকৃবি গণতান্ত্রিক শিক্ষক ফোরামের বতর্মান শিক্ষক সমিতির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও আন্তর্জাতিক পর্যায়েও শিক্ষা ও গবেষণায় বেশ সুখ্যাতি ও সুনাম রয়েছে তার।

খোঁজ নিয়ে জানাগেছে, ড. লুৎফুল হাসান মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তির অন্যতম আদর্শিক শিক্ষক হিসেবে সকল গণতান্ত্রিক আন্দোলন, সংগ্রাম ও লড়াইয়ে অংশ গ্রহণ করেন। তিনি বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির অন্যতম সদস্য, বাকৃবি ছাত্রলীগের যুগ্ম সম্পাদক ও বাকসুর হল সংসদের নির্বাচিত ভিপি ছিলেন, কৃষিবিদ ইনস্টিটিউটের সম্পাদকীয় পদ ছাড়াও অধ্যাপক ড. লুৎফুল হাসান বাংলাদেশ আওয়ামী লীগের সক্রিয় রাজনীতিতে অগ্রণী ভূমিকা পালন করে আসছেন।

এছাড়াও তিনি উচ্চশিক্ষা ও গবেষণা কমিটির কো-অর্ডিনেটর, বাউরেসের পরিচালকসহ সরকার কর্তৃক জাতীয় পে-স্কেল বাস্তবায়ন কমিটির সদস্য ছাড়াও প্রশাসনের বিভিন্ন গুরুত্বপুর্ণ কমিটির দায়িত্ব পালন করেছেন। তিনি ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফুড অ্যান্ড এগ্রিকালচার (ফাও), ইন্টারন্যাশনাল রাইস রিসার্চ ইনস্টিটিউট (ইরি), কৃষি গবেষণা ফাউন্ডেশন (কেজিএফ) এর অন্যতম একজন রিসার্চ ফেলো।

মন্তব্য লিখুন :