বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ইবিতে মতবিনিময় সভা

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী 'মুজিববর্ষ-২০২০' যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষ্যে ইসলামী বিশ্ববিদ্যালয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৬ মে) বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সম্মেলন কক্ষে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারীর সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা, বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর ড. শামসুজ্জামান খান, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস. এম. আব্দুল লতিফসহ ডিনবৃন্দ, সভাপতিবৃন্দ, প্রভোস্টবৃন্দ, শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি, সহায়ক কর্মচারী সমিতি, সাধারণ কর্মচারী সমিতির নেতৃবৃন্দ ও সাংবাদিক নেতৃবৃন্দ বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রস্তাব উত্থাপন করেন।

জানা যায়, আগামী ২০২০ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পূর্ণ হতে চলেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার মহতি উদ্যেগে এ বছরকে 'মুজিববর্ষ' হিসেবে ঘোষণা দেওয়া হয়েছে। জাতীয় পর্যায়ে জাতির পিতার জন্মশতবার্ষিকী পালনের অংশ হিসেবে ইসলামী বিশ্ববিদ্যালয়েও মুজিববর্ষ- ২০২০ জাঁকজমকপূর্ণভাবে উদযাপনের কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়। এ উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পর্যায়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী ও সাংবাদিক নেতৃবৃন্দের নিয়ে এই প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়।

সভায় বছরব্যাপী ব্যাপক আড়ম্বরপূর্ণ, ব্যতিক্রমী ও দৃষ্টি আকর্ষক নানা আয়োজনের মধ্য দিয়ে মুজিববর্ষ-২০২০ পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। আয়োজনগুলোর মধ্যে থাকবে, জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার, বঙ্গবন্ধুকে নিয়ে রচিত বই নিয়ে সপ্তাহব্যাপী বইমেলা, রচনা-বক্তৃতা-কুইজ প্রতিযোগিতা, বঙ্গবন্ধু কাপ ক্রীড়া প্রতিযোগিতা, বাংলা ও ইংরেজিতে স্মারকগ্রন্থ ও বুলেটিন প্রকাশ, প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনী, কবিতা উৎসব, আবৃত্তি, নাটক মঞ্চায়ন ইত্যাদি।

এসব অনুষ্ঠান সফলভাবে আয়োজনের জন্য ভিসির নেতৃত্বে একটি কেন্দ্রীয় স্টিয়ারিং কমিটি এবং বিভিন্ন উপ-কমিটি গঠনের সিদ্ধান্ত হয়। কেন্দ্রীয় প্রোগ্রামের পাশাপাশি প্রত্যেকটি হল, বিভাগ, শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী সমিতি ও প্রগতিশীল সংগঠন আলাদা-আলাদাভাবে জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়্জোন করবে।

মন্তব্য লিখুন :