সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে ঢাবির বিভিন্ন ভবনে তালা

রাজধানীর সরকারি সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে কয়েকটি ভবনে তালা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এর আগে তারা ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দেন।

রবিবার (২১ জুলাই) ভোরে তারা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন, কলাভবন, বাণিজ্য শিক্ষা অনুষদ, সমাজ বিজ্ঞান অনুষদে তালা ঝুলিয়ে দেয়। এসময় আন্দোলনকারীরা অধিভুক্তি বাতিলের দাবি না মেনে নেয়া পর্যন্ত তালা খুলবেন না বলে জানান।

এ বিষয়ে আন্দোলনরত এক কর্মী বলেন, আমরা রেজিস্টার বিল্ডিং, কলাভবন, এফবিএস, সমাজ বিজ্ঞান অনুষদে তালা ঝুলিয়েছি। সাত কলেজের বাতিলের সুনির্দিষ্ট আশ্বাস পাওয়ার আগে আমাদের অবস্থান থেকে সরে আসবো না।

এদিকে শিক্ষার্থীদের একাংশের আন্দোলনের ফলে সকালে ক্লাস করতে এসে ফিরে গিয়েছেন শিক্ষক ও শিক্ষার্থীরা। এর আগে ৮টায় কর্মচারীরা তালা খুলতে এলে তাদের বাধা দেয় আন্দোলনকারীরা।

এই আন্দোলনে প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের অংশ নিতে দেখা গেছে। তবে অধিকাংশ শিক্ষার্থী ক্লাস করতে এলেও তাদের ভেতরে ঢুকতে দেয়নি আন্দোলনকারীরা।

আন্দোলনকারীদের দাবি, অধিভুক্ত কলেজের শিক্ষার্থীরা বিভিন্ন জায়গায় নিজেদের ঢাবির শিক্ষার্থী পরিচয় দেয়, ফলে তাদের পরিচয় সংকটে পড়তে হচ্ছে।

সকাল ৮টায় কলা ভবনের সামনে সরেজমিনে গিয়ে দেয়া যায়, অধিকাংশ শিক্ষার্থী ক্লাস করতে এলেও তিনজন ছাত্রী ও তিনজন ছাত্র মূল ভবনে তালা লাগিয়ে হাতে ফেস্টুন নিয়ে বসে আছেন। এসময় ক্লাস করাতে আসা শিক্ষকরা সাত কলেজ সমস্যার সমাধান আস্তে আস্তে হবে আশ্বাস দিয়ে তালা খুলে দিতে আহ্বান জানান। তবে তারা আন্দোলন থেকে সরে আসেননি।

মন্তব্য লিখুন :