ইবিতে ভর্তি পরীক্ষা শুরু ৪ নভেম্বর

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আগামী ৪ নভেম্বর। যা চলবে ৮ নভেম্বর পর্যন্ত। ভর্তির  আবেদন ফরম বিতরণ শুরু হবে আগামী ২ সেপ্টেম্বর। 

রবিবার (২৮ জুলাই) বেলা ১১টায় প্রশাসন ভবনের কনফারেন্স রুমে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কমিটির সভায় এসব সিদ্ধান্ত গৃহিত হয়।  

কেন্দ্রীয় ভর্তি কমিটির সভাপতি ও উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারীর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, অনুষদীয় ডিন, বিভাগীয় সভাপতি, হল প্রভোস্টসহ ভর্তি কমিটির সদস্যবৃন্দ। উক্ত সভা সঞ্চালনা করেন কেন্দ্রীয় ভর্তি কমিটির সদস্য-সচিব ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ। 

সভার সিদ্ধান্ত অনুযায়ী, এবারের ভর্তির আবেদন ফরম ২ সেপ্টেম্বর হতে বিতরণ শুরু হবে। অনলাইনের মাধ্যমে এ ফরম বিতরণ চলবে ১ অক্টোবর পর্যন্ত। এছাড়া আগামী ৪ নভেম্বর হতে ৮ নভেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে আগামী ১৫ নভেম্বর এবং উত্তীর্ণ শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে ২০২০ সালের ১১ জানুয়ারি। 

এবছর ধর্মতত্ব ও ইসলামী শিক্ষা, কলা, সামাজিক বিজ্ঞান ও আইন, ব্যবসায় প্রশাসন এবং বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তি বিজ্ঞান এবং জীববিজ্ঞান অনুষদভূক্ত মোট ৪ টি ইউনিটের অধীনে ৩৪ টি বিভাগে ২৩০৫ জন পরীক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পাবে। ৩৩ টি বিভাগের সাথে চারুকলা বিভাগ নামে আরও একটি বিভাগ বাড়ানো হয়েছে। যেখানে মোট আসন সংখ্যা ৩০ টি। সব মিলিয়ে মোট ৩৪ বিভাগে ২২৭৫ জনের পরিবর্তে ২৩০৫ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে।

১২০ নম্বরের এ ভর্তি পরীক্ষায় এমসিকিউ পদ্ধতিতে থাকবে ৬০ নম্বর, নৈর্ব্যক্তিক লিখিত পরীক্ষায় থাকবে ২০ নম্বর এবং এস এস সি/সমমান এবং এইচ এস সি/ সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ভিত্তিতে থাকবে (২০+২০)= মোট ৪০ নম্বর। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে বিস্তারিত জানা যাবে।

মন্তব্য লিখুন :