একাদশে ভর্তি শুরু কবে?

এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছে। এখন একাদশে ভর্তি শুরু পালা। জুনের প্রথম সপ্তাহে কলেজে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির পরিকল্পনা থাকলেও করোনা ভাইরাস পরিস্থিতির কারণে তা এবার এখনই হচ্ছে না।

তবে এবারও এসএসসির ফলাফলের ভিত্তিতে অনলাইনে এবং এসএমএসের মাধ্যমে ভর্তি প্রক্রিয়া শুরু করার কথা রয়েছে।

অনলাইন প্রক্রিয়ায় শিক্ষার্থীরা বাড়িতে বসে ভর্তির আবেদন জমা দেওয়ার কাজ করতে পারলেও ভর্তি কার্যক্রম শেষ করতে একটা পর্যায়ে তাদের কলেজে যেতে হয়। করোনা পরিস্থিতিতে সেটা সম্ভব না হওয়ায় অন্যবারের মতো এবার ১ জুলাই থেকে একাদশে ক্লাস শুরু করা নিয়েও অনিশ্চয়তা রয়েছে।

এবারও শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে অনলাইনে (www.xiclassadmission.gov.bd) ভর্তির আবেদন করতে হবে। একজন শিক্ষার্থী সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করতে পারবে।

তবে একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবে, তার মধ্য থেকে তার মেধা ও পছন্দক্রমের ভিত্তিতে একটি মাত্র কলেজে তাকে ভর্তির সুযোগ দেওয়া হবে। এর আগেও কয়েকবছর এভাবেই দেওয়া হয়েছে।

অনলাইনের বাইরে নিজস্ব পদ্ধতিতে নটরডেম কলেজসহ কয়েকটি কলেজে ভর্তি পরীক্ষা প্রসঙ্গে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, নটরডেমসহ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান চার্চ পরিচালিত। বিশেষায়িত হওয়ায় তাদের ভর্তির নিয়মাবলী ভিন্ন। ভর্তির নিয়মাবলী ভিন্নতার কারণে তারা ছাত্র ভর্তি করাবেন।

‘কিন্তু করোনা ভাইরাস পরিস্থিতিতে বিশেষ নির্দেশাবলী মেনে করবেন। সে নির্দেশনা তাদের করোনা পরিস্থিতির কারণে দেওয়া হয়েছে।’