চুয়াডাঙ্গায় নিউমোনিয়ায় আক্রান্ত শিশুর সংখ্যা বাড়ছে

চুয়াডাঙ্গায় নিউমোনিয়া রোগে আক্রান্ত শিশুর সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়তে শুরু করেছে। মঙ্গলবার ও বুধবার চুয়াডাঙ্গা সদর হাসপাতালে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি শিশুর সংখ্যা ৭৪।

চুয়াডাঙ্গা সদর হাসপাতালে শিশু ওয়ার্ডের ধারণক্ষমতা কেবিনসহ ১২টি শয্যা। বিশেষ ব্যবস্থায় ২২টি শয্যা রাখা হলেও সম্প্রতি পরিস্থিতি সামলাতে আরো ৮টি শয্যা সংযুক্ত করা হয়েছে। বর্তমানে এর আড়াইগুণের বেশী শিশু রোগী চিকিৎসাধীন রয়েছে।

উপজেলা সদরে শিশু হাসপাতাল না থাকায় সদর হাসপাতালেই শিশু রোগী ভর্তি করা হয়। ফলে মাঝে মাঝেই উপচেপড়া ভিড় সামলাতে গিয়ে চিকিৎসকরা সেবাদানে ব্যাহত হন।

সংশ্লিষ্ট বিভাগের চিকিৎসক ও সেবিকারা জানান, শিশু রোগীর সাথে তার মাসহ নিকটজনদের থাকতে হয়। আর একারণে ভিড়ের মাত্রা রেড়ে দাড়ায় কয়েকগুণ।

জানা গেছে, আবহাওয়া পরিবর্তনের কারণে বর্তমানে দুই থেকে আড়াই বছর বয়সী শিশুরা নিউমোনিয়ায় আক্রান্ত হচ্ছে বেশী।

শিশু চিকিৎসারা জানান, শিশুর যত্নে বড়দের অসর্তকতার কারণেই মূলত নিউমোনিয়া রোগে আক্রান্ত হয়। গরম পড়ছে দেখে ঠান্ডা স্থানে শিশুকে আগলা করে রাখলে যেমন সমস্যা তেমনি ঠান্ডা পড়লে গরম কাপড়ে মুড়িয়ে রাখলেও সমস্যা। মূলত ঘাম বসেই শিশুদের ঠান্ডা লেগে শেষ পর্যন্ত নিউমোনিয়া রূপ নেয়। ফলে শিশুদের যত্নে বড়দের একটু বেশী সচেতন হওয়া দরকার।

মন্তব্য লিখুন :