কাহালুতে ৮ কোটি টাকা ব্যয়ে নির্মাণ হচ্ছে তাঁত প্রশিক্ষণ কেন্দ্র

উত্তরাঞ্চলের অবহেলিত তাঁতীদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ কারিগর সৃষ্টি ও তাঁত শিল্পের উন্নয়নে৮ কোটি ৩৬ লাখ ৫১ হাজার টাকা ব্যয়ে বগুড়ার কাহালুতে প্রশিক্ষণ কেন্দ্রের ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়েছে। গত ১ নভেম্বর ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই প্রশিক্ষণ কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

কাহালুর বুরইল, প্রত্যাপপুর, তালোড়া দেবখন্ড, খারিয়া নিশিন্দারার একাধিক তাঁতীর সাথে কথা বলে জানা যায়, প্রশিক্ষণ কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপনের মধ্যদিয়ে শুধু আমরা নয় উত্তরাঞ্চলের তাঁতীরা দেখছেন অনেকটা আশার আলো।

তাঁতীদের প্রশিক্ষণ কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপনের পর বেশ কয়েকজন তাঁতী ও বেসিক সেন্টারের কর্মকর্তা/কর্মচারীদের সাথে কথা হলে তারা বলেন, উত্তরাঞ্চলের তাঁতীদের জন্য সামনে সুদিন আসছে। এখানে প্রশিক্ষণ কেন্দ্র চালু করা হলে উত্তরাঞ্চলের তাঁতীদের জন্য অনেক সুযোগ-সুবিধার সৃষ্টি হবে। যারা প্রশিক্ষিত তাঁতী তাদের অনেকের এই প্রশিক্ষণ কেন্দ্রে কর্মসংস্থান সৃষ্টি হবে। প্রশিক্ষণের অভাবে যারা তাঁত শিল্পে টিকে থাকতে পারছে না তারাও প্রশিক্ষণ নিয়ে তাঁতের কাজ করে পরিবার নিয়ে ভালোভাবে জীবিকা নির্বাহ করতে পারবে।

তাঁত বোর্ডের কাহালু বেসিক সেন্টার সূত্রে জানা যায়, গত মাসে একনেকে অনুমোদন দেওয়া হয় তাঁত বোর্ডের আওতাধীন মোট ৮ টি প্রকল্পের। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীনে এই ৮ টি প্রকল্পের জন্য বরাদ্দ ধরা হয়েছে মোট ১১৭ কোটি টাকা। 

কাহালু তাঁত বোর্ডের বেসিক সেন্টারের লিয়াজো কর্মকর্তা মো. জাকারিয়া হোসেন জানান, যেহেতু প্রকল্পটি অনুমোদন হয়েছে তা বাস্তবায়ন অবশ্যই হবে। আগামী মাসের মধ্যে প্রশিক্ষণ কেন্দ্রের নির্মাণ কাজ শুরু হতে পারে।

মন্তব্য লিখুন :