ঝিনাইদহে ঐতিহ্যবাহী ঘুড়ি ওড়ানো প্রতিযোগিতা অনুষ্ঠিত

ঝিনাইদহে অনুষ্ঠিত হয়ে গেল গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘুড়ি ওড়ানো প্রতিযোগিতা। পবিত্র ঈদুল ফিতরের আনন্দ ভাগাভাগি করতে জেলার শৈলকূপা উপজেলার পুটিমারি গ্রামের মাঠে এই প্রতিযোগিতার আয়োজন করে স্থানীয় যুবসমাজ। মনোমুগ্ধকর প্রতিযোগিতায় অংশ নিতে ও দেখতে ভিড় করে হাজারো মানুষ।

বুধবার (১২ জুন) এ উৎসব অনুষ্ঠিত হয়।

জ্যৈষ্ঠের পড়ন্ত বিকেলে শহরের কোলাহল থেকে দূরে একটুখানি শান্তির খোঁজে আর বিনোদন পেতে পুটিমারি গ্রামের মাঠে জড়ো হতে শুরু করে নানা বয়সী মানুষ। উদ্দেশ্য বাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী ঘুড়ি ওড়ানো প্রতিযোগিতা উপভোগ করা। কোয়াড়ে, ঢাউস, চিলা, বেড়া, ফিঙ্গেসহ প্রায় ১০ ধরণের রং বেরংয়ের ঘুড়ি নিয়ে প্রতিযোগিতায় অংশ নেয় প্রতিযোগীরা। হাওয়ায় ভেসে থাকা ঘুড়ির লড়াই চলে বিকেল পর্যন্ত। ৩টি ক্যাটাগরিতে হয় প্রতিযোগিতা। যেটি পুরোপুরি উপভোগ করেছেন আগত দর্শকরা।

হারানো ঐতিহ্যকে ধরে রাখতে আর বর্তমান প্রজন্মের কাছে এসব খেলা তুলে ধরতেই এমন আয়োজন, বলছেন আয়োজকরা।

আয়োজকদের একজন নাজমুল ইসলাম বলেন, ঘুড়ি ওড়ানোর যে ঐতিহ্য সেটা দিন দিন হারিয়ে যাচ্ছে। এই ঐতিহ্য যাতে পুরোপুরি হারিয়ে না যায় সেটাই আমাদের চেষ্টা।

দিনভর এই প্রতিযোগিতায় ঝিনাইদহ ও কুষ্টিয়ার বিভিন্ন উপজেলা থেকে আসা শতাধিক প্রতিযোগী অংশ নেয়। পরে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

মন্তব্য লিখুন :