গোপালগঞ্জে মিলল বিরল প্রজাতির ৪টি গন্ধগোকুল

গোপালগঞ্জে উদ্ধারকৃত বিরল প্রজাতির চারটি গন্ধগোকুলের বাচ্চা খুলনা বন্যপ্রানী রক্ষা, উদ্ধার ও পুর্নবাসন কেন্দ্রের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়েছে।

বৃহস্পতিবার (১৩ জুন) দুপুরে গোপালগঞ্জ বন বিভাগের ফরেস্টার ও ভারপ্রাপ্ত বন কর্মকর্তা মোঃ জাহাঙ্গীর আলম খান খুলনা বন্যপ্রানী রক্ষা, উদ্ধার ও পুর্নবাসন কেন্দ্রের ফরেস্টার মোঃ মামুন আর রশীদের কাছে এসব প্রানীদেরকে হস্তান্তর করেন। 

এর আগে বুধবার (১২ জুন) বিকেলে শহরতলীর ঘোষেরচর মধ্যপাড়া থেকে গোপালগঞ্জ বন বিভাগ ওই বাচ্চাগুলো উদ্ধার করে তাদের হেফাজতে নেয়। পরে খবর পেয়ে বৃহস্পতিবার দুপুরে খুলনা থেকে ৬ সদস্যের একটি দল উদ্ধার হওয়া বাচ্চাগুলো নিতে গোপালগঞ্জে আসেন।

খুলনা বন্যপ্রানী রক্ষা, উদ্ধার ও পুর্নবাসন কেন্দ্রের ফরেস্টার মোঃ মামুন আর রশীদ জানান, উদ্ধার হওয়া প্রানীগুলো গন্ধগোকুলের বাচ্চা। বাচ্চাগুলো বয়স ২৫ থেকে ৩০ দিন হবে। এগুলো খুলনা বন্যপ্রানী রক্ষা, উদ্ধার ও পুর্নবাসন কেন্দ্রে নিয়ে লালন পালন করার পর বড় হওয়ার পর উপযুক্ত পরিবেশে ছেড়ে দেয়া হবে। 

তিনি আরও জানান, গন্ধগোকুল একটি নিশাচর প্রানী। এরা জনবহুল এলাকার তালসহ বিভিন্ন গাছে থাকে। রাতের বেলা আহার শিকারে বের হয়।

মন্তব্য লিখুন :