তিতাস হত্যার তদন্ত প্রতিবেদন প্রত্যাখ্যান করে প্রতিবাদ সমাবেশ

গত ২৫ জুলাই কাঠালবাড়ি ফেরিঘাটে ভিআইপি অপসংস্কৃতি চর্চায় ৩ ঘণ্টা ফেরি আটকে রাখায় নড়াইল জেলার কালিয়া উপজেলার স্কুল ছাত্র তিতাসের মৃত্যুর ঘটনায় গঠিত তদন্ত প্রতিবেদন প্রত্যাখ্যান করে এবং সুষ্ঠু বিচারের দাবিতে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন করেছে 'তিতাস হত্যার বিচার দাবি আন্দোলন'।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) বিকালে ৫টা ৩০ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা মঞ্চ কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক শুভ্রা মাহমুদ, তিতাস হত্যার বিচার দাবি আন্দোলনের মুখপাত্র মোঃ ইয়াসীন জনি সহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ।

উল্লেখ্য, গত ২৮ আগস্ট নৌ মন্ত্রণালয়ের তদন্ত প্রতিবেদনে যুগ্ম সচিব আব্দুস সবুর মন্ডল সহ তিন জনকে দোষি সাব্যস্ত করে প্রতিবেদন দেয়। পরেরদিন যা বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়। পরে ৫ সেপ্টেম্বর আর একটি তদন্ত কমিটির প্রতিবেদন আদালতে দাখিল করে অ্যাটর্নি জেনারেলের কার্যালয়। প্রতিবেদনে কাঁঠালবাড়ি ফেরিঘাটে স্কুলছাত্র তিতাস ঘোষের মৃত্যুর ঘটনায় যুগ্ম সচিব আব্দুস সবুর মণ্ডল ও মাদারীপুর জেলার ডিসির কোনো দায় ছিল না।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব রেজাউল হাসানের নেতৃত্বে তিন সদস্যের তদন্ত কমিটি এ প্রতিবেদন দাখিল করে। কমিটির অপর দুই সদস্য হলেন নৌ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আবদুস সাত্তার শেখ এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিরাপত্তা বিভাগের যুগ্ম সচিব তোফায়েল ইসলাম।

এ ঘটনার তদন্ত প্রতিবেদনে কাঁঠালবাড়ি ফেরিঘাটের ব্যবস্থাপক সালাম হোসেন, ঘাটের প্রান্তিক সহকারী খোকন মিয়া এবং উচ্চমান সহকারী ও গ্রুপ প্রধান ফিরোজ আলমকে দায়ী করা হয়েছে।

মন্তব্য লিখুন :