প্রতি উপজেলা থেকে বছরে ১ হাজার জনকে বিদেশ পাঠাবে সরকার

প্রতিটি উপজেলা থেকে বছরে গড়ে ১ হাজার দক্ষ জনশক্তি রপ্তানির লক্ষ্যমাত্রা নিয়েছে সরকার। আওয়ামী লীগের নির্বাচনী প্রতিশ্রুতির আলোকে এই সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য মাঠ পর্যায়ে ব্যাপক কর্মসূচি নিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ।

বৃহস্পতিবার কুড়িগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ের স্বপ্নকুঁড়ি মিলনায়নে 'অভিবাসনের জন্য সচেতনতা ও দক্ষতা শীর্ষক এক সেমিনারে এ তথ্য জানান মন্ত্রণালয়ের উপ সচিব কাজী আবেদ হোসেন।

তিনি জানান, জর্ডানের গার্মেন্টস সেক্টরে শূন্য অভিবাসন ব্যয়ে জনশক্তি রপ্তানি শুরু হয়েছে। এছাড়া জাপান সরকারের সাথে করা নতুন চুক্তি অনুযায়ী জাপানি ভাষা শিক্ষা ও যেকোন একটি ট্রেডে প্রশিক্ষণ নিয়ে স্বল্প খরচে জাপান যাওয়ায় সুযোগ তৈরী হয়েছে।

সেমিনারে আরো জানানো হয়, জনশক্তি রপ্তানির ক্ষেত্রে পিছিয়ে পড়া জেলাগুলোর জন্য সরকার বিশেষ পরিকল্পনা নিয়েছে। এসব এলাকায় রিক্রুটিং এজেন্সির অফিস স্থাপন ও প্রচারণা কার্যক্রম হাতে নেয়া হয়েছে। বর্তমানে প্রতি বছর প্রায় ১০ লাখ বাংলাদেশী মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে কাজের জন্য যাচ্ছেন।

প্রবাসী কল্যাণ  ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ও কুড়িগ্রাম জেলা প্রশাসনের যৌথ আয়োজনে এই সেমিনারে আরো বক্তব্য রাখেন জেলা প্রশাসক সুলতানা পারভীন, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ আইনুল হক ও কুড়িগ্রাম প্রেসক্লাবের সভাপতি আহসান হাবীব নীলু। সেমিনারে স্থানীয় সুধিজন, সরকারি কর্মকর্তা  প্রবাসী ও বিদেশ গমনে ইচ্ছুক তরুণরা উপস্থিত ছিলেন।

মন্তব্য লিখুন :