এক টেস্টেই তিন অভিষেক

সিলেটে প্রথম টেস্ট শুরুর আগেই ধারণা করা হচ্ছিল বাংলাদেশের মূল একাদশে অভিষেক হতে পারে দুই বা ততোধিক খেলোয়াড়ের। ধারণাটাই আজ সত্যি হয়েছে। উইকেটের কন্ডিশন বিবেচনায় আজ জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক হয়ে গেল আরিফুল হক এবং নাজমুল ইসলাম অপুর। আর জিম্বাবুয়ের হয়ে অভিষেক হয়েছে বেন্ডন মাতুভার।

আগেরদিনই সংবাদ সম্মেলনে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ঘোষণা দিয়েছিলেন, সম্ভাব্য সেরা একাদশ নিয়েই মাঠে নামবেন। তবে সম্ভাব্য সেরা একাদশটা কিভাবে গঠন করা হবে- সেটাই ছিলো সবার বিচার-বিশ্লেষণের বিষয়।

বাংলাদেশ দলে এমনিতেই নেই সাকিব আর তামিম। বড় দুই তারকার অনুপস্থিতিতে তাদের জায়গাটা দখল করতে আসবেন নতুন দু’জন এটাই স্বাভাবিক। তবে উইকেট কেমন এবং সেখানে স্পিনার বেশি রেখে না পেসার বেশি রেখে একাদশ গঠন করা হবে, সেটার দিকেই তাকিয়েছিল সবাই। তাতে দলে নেয়া নতুন চারজনের অভিষেক হচ্ছে কতজনের সেটাও নজরে ছিল সবার।

তবে সকালে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টসের পরেই জানা গেলো বাংলাদেশ দলের হয়ে অভিষেক হচ্ছে দু’জনের। মিডিয়াম পেসার ও কিছু ব্যাটিং করতে জানা আরিফুল হক এবং স্পিনার নাজমুল ইসলাম অপুর।

অপুর জায়গাটা হয়েছে মূলতঃ সাকিবের অনুপস্থিতিতে স্লো বাম হাতি অর্থোডক্স স্পিনটা সামলানোর জন্য। সাথে টেস্টে নিয়মিত তাইজুল তো আছেনই। আর আরিফুলকে নেওয়ার কারণ হল আবু জায়েদ রাহির পাশাপাশি পেস অ্যাটাকটা সামলানোর জন্য। সাথে তার ব্যাটিং তো আছেই।

তামিমের অনুপস্থিতিতে অনেক কাল বাদে আবার দলে ফিরেছেন বাঁহাতি ওপেনার নাজমুল ইসলাম শান্ত।

মন্তব্য লিখুন :