রাশিদকে টপকে আবারও শীর্ষ অলরাউন্ডার সাকিব

রাশিদ খানকে টপকে আবারও ওয়ানডেতে শীর্ষ অলরাউন্ডারের জায়গা পুনর্দখল করেছেন বাংলাদেশের স্পিন অলরাউন্ডার সাকিব আল হাসান। ত্রিদেশীয় সিরিজে অনবদ্য পারফরমেন্সের স্বরূপ তিনি এই পুরস্কার পান

আঙুলের ইনজুরি কাটিয়ে প্রায় তিন মাসের বিরতি শেষে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ দিয়ে আবার বাংলাদেশ দলে ফিরে আসেন সাকিব আল হাসান। গ্রুপপর্বে ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ডের বিপক্ষে মোট তিনটি ম্যাচে মাঠে নামেন বাঁহাতি এই অলরাউন্ডার।

প্রথম ম্যাচে ৬১ রান করার পাশাপাশি নেনিএকটি উইকেট। পরের ম্যাচে একটি উইকেট পেলেও ব্যাট হাতে কিছুটা ব্যর্থ ছিলেন তিনি। তবে এরপরও ৩৯ বলে করেন ২৯ রান। এরপর আয়ারল্যান্ডের বিপক্ষে আরও একটি অর্ধশতক তুলে নেন তিনি। তবে ওইদিন কোনো উইকেট পাননি। ওই ম্যাচে ইনজুরিতে পড়ায় অপরাজিত থেকে মাঠ ছাড়েন তিনি। যে কারণে খেলতে পারেননি ফাইনাল।

সব মিলিয়ে ৩ ম্যাচে ৫০ গড়ে করেন ১৫০ রান। সাথে নেন দুই উইকেট। সিরিজ শুরুর আগে রাশিদ খানের চেয়ে ১৫ পয়েন্ট কম ছিল সাকিবের। আজ বুধবার আইসিসির সর্বশেষ প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে ৩৫৯ রেটিং পয়েন্ট নিয়ে অলরাউন্ডার তালিকায় সবার উপরে চলে এসেছেন বাংলাদেশের এই বাঁহাতি অলরাউন্ডার।

র‍্যাঙ্কিংয়ে ৩৩৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে নেমে গেছেন রশিদ খান। ৩১৯ পয়েন্ট নিয়ে তালিকার তিনে আছেন আফগানিস্তানের মোহাম্মদ নবি। সম্প্রতি ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে ভালো পারফর্ম করা পাকিস্তানের ইমাদ ওয়াসিম আছেন চার নম্বরে। নিউজিল্যান্ডের বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার মিচেল স্যান্টনার আছেন পাঁচে।

টি-টোয়েন্টি অলরাউন্ডারের তালিকায় দুইয়ে আছেন সাকিব আল হাসান। তাঁর রেটিং পয়েন্ট ৩৩৮। এখানে শীর্ষে আছেন ম্যাক্সওয়েল। টেস্ট অলরাউন্ডারের তালিকায়ও দুই নম্বরে আছেন বাংলাদেশের সাকিব। তাঁর রেটিং পয়েন্ট ৩৯৯। সবার ওপরে থাকা ক্যারিবীয় অধিনায়ক জেসন হোল্ডারের রেটিং পয়েন্ট ৪৩৯।

মন্তব্য লিখুন :