রোহিত-ওয়ার্নারের চেয়ে যেখানে এগিয়ে সাকিব

এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রাহক রোহিত শর্মা। ভারতীয় এই ব্যাটসম্যান ৯ ম্যাচে করেছেন ৬৪৮ রান। সেঞ্চুরি আছে পাঁচটি আর হাফসেঞ্চুরি একটি। এরপরই আছেন অজি ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার। ১০ ম্যাচে তার রান ৬৪৭। তার আছে তিনটি করে সেঞ্চুরি আর হাফসেঞ্চুরি।

এই দুজনের পরেই আছেন টাইগার ব্যাটসম্যান সাকিব আল হাসান। ৮ ম্যাচে তিনি করেছেন ৬০৬ রান। আছে দুইটি সেঞ্চুরি আর পাঁচটি হাফসেঞ্চুরি। এরপর আর কোনো ব্যাটসম্যান ৬০০ রানের মাইলফলক গড়তে পারেননি।

আপাতত দৃষ্টিতে সাকিবের চেয়ে এগিয়ে রোহিত ও ওয়ার্নার। তবে একমাত্র রান সংগ্রহ করা ছাড়া সাকিবের চেয়ে সব দিক দিয়ে পিছিয়ে তারা।

সাকিবের গড় যেখানে ৮৬.৫৭ সেখানে রোহিতের গড় ৮১। ওয়ার্নারের গড় মাত্র ৭১.৮৯। এছাড়া সাকিবের স্ট্রাইক রেট ৯৬.০৪। সেখানে ওয়ার্নারের ৮৯.৩৬। তবে এখানে রোহিত সবার থেকে এগিয়ে। তার স্ট্রাইকরেট ৯৮.৩৩।

সাকিব মোট আট ম্যাচ খেলেছেন। এখান থেকে কোনো ম্যাচেই তিনি দুই অঙ্কের আগে আউট হননি। তার সর্বনিম্ন রান ৪১। তবে রোহিত পাঁচটি সেঞ্চুরি মারলেও দুই ম্যাচে আউট হন ১ রান করে। একই অবস্থা ওয়ার্নারেরও। এই ব্যাটসম্যান একদিন ৯ আর আরেকদিন ৩ রানে আউট হন। এছাড়াও ১৬ ও ২৬ রানের ইনিংস খেলেন তিনি।

বোঝাই যাচ্ছে এবারের বিশ্বকাপে সব দিক থেকে ডমিনেন্ট করেছেন প্রথম ৬০০ রান পূর্ণ করা সাকিব। তবে দলের ব্যর্থতার কারণে তার সেমিফাইনাল খেলা হয়নি। তাহলে হয়তো ওয়ার্নার-রোহিতকে রানের দিক দিয়েও ছাপিয়ে যেতেন তিনি।

বিশ্বকাপে এখন পর্যন্ত সাকিবের চেয়ে বেশি গড় শুধু কেন উইলিয়ামসনের। এছাড়া আরও কেউ নেই তার ধারেকাছেও।

মন্তব্য লিখুন :