নতুন বিশ্বচ্যাম্পিয়ন পাচ্ছে বিশ্ব

গতকাল ভারতকে ১৮ রানে হারিয়ে বিশ্বকাপের ফাইনালে পৌঁছে গিয়েছিল নিউজিল্যান্ড। আর আজ অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে উঠেছে ইংল্যান্ড। এই দুই দলই এখনো শিরোপার স্বাদ পায়নি ক্রিকেটের সবচেয়ে বড় আসরের। মানে এবার নতুন বিশ্বচ্যাম্পিয়ন পেতে যাচ্ছে ক্রিকেট।

নিউজিল্যান্ড একবারই উঠতে পেরেছিল ফাইনালে ২০১৫ বিশ্বকাপে। তবে সেবার অজিদের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় কিউইদের। তবে ইংল্যান্ড ফাইনালে উঠেছে তিনবার।

১৯৭৯ সালে বিশ্বকাপের দ্বিতীয় আসরে তারা হারে ওয়েস্ট ইন্ডিজের কাছে। এরপর ১৯৮৭ সালে তারা হারে অস্ট্রেলিয়ার কাছে। সর্বশেষ ১৯৯২ সালে পাকিস্তানের কাছে হারতে হয় তাদের। এর ঠিক ২৫ বছর পর আবার ফাইনালে উঠল তারা।

পাঁচটি শিরোপা জিতে বিশ্বকাপে সবচেয়ে সফল অস্ট্রেলিয়া। ভারত জিতেছে দুটি বিশ্বকাপ। ওয়েস্ট ইন্ডিজ জিতেছিল প্রথম দুই বিশ্বকাপ। এছাড়া পাকিস্তান ও শ্রীলঙ্কা একবার করে পেয়েছে ট্রফি উচিয়ে ধরার স্বাদ।

১৪ ‍জুলাই লর্ডসে শিরোপা লড়াইয়ে কিউইদের মুখোমুখি হওয়ার পথে টুর্নামেন্টের স্বাগতিকরা। যে দলই জিতুক, ক্রিকেট বিশ্ব যে নতুন চ্যাম্পিয়ন পেতে যাচ্ছে এটা নিশ্চিত।

অথচ দু দলই খাদের কিনারায় চলে গিয়েছিল এক সময়। লিগ পর্বে অস্ট্রেলিয়া আর শ্রীলঙ্কার কাছে টানা দুই ম্যাচ হেরে বাদ পড়ার শঙ্কায় পড়ে যায় ইংল্যান্ড। কিন্তু ভারত আর নিউজিল্যান্ডকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে মরগানের দল।

মন্তব্য লিখুন :