কোহলিকে অনেক দূরে ঠেলে দিলেন স্মিথ

আগেই বিরাট কোহলিকে টপকে আইসিসির টেস্ট ব্যাটসম্যান ব়্যাংকিংয়ে শীর্ষস্থান দখল করেছিলেন স্টিভ স্মিথ। আর এবার কোহলির সাথে ব্যবধান বাড়িয়ে নিলেন অজি ক্রিকেটার।

এক বছরের নির্বাচন কাটিয়ে টেস্ট ক্রিকেটে স্বপ্নের প্রত্যাবর্তন ঘটেছে স্মিথের। চলতি অ্যাশেজে ৫ ইউনিংসে ২ সেঞ্চুরি আর এক ডাবল সেঞ্চুরিতে রান ৬৭১। সর্বশেষ ম্যাচে করেছেন ২১১ ও ৮২। আর তাতেই স্মিথের রেটিং বেড়ে যায়।

অ্যাশেজের চতুর্থ টেস্টের পর স্মিথের রেটিং পয়েন্ট ৯৩৭। সর্বকালীন রেকর্ড রেটিং পয়েন্টের থেকে মাত্র ১০ পয়েন্ট কম। বিরাটের থেকে এই মুহূর্তে ৩৪ পয়েন্টে এগিয়ে রয়েছেন স্মিথ।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিরাট টেস্ট খেলতে নামার আগে আরও একটি টেস্ট খেলার সুযোগ পাবেন স্মিথ। অ্যাশেজের পঞ্চম তথা শেষ টেস্ট শুরু বৃহস্পতিবার লন্ডনে। ৯০৩ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন কোহলি। প্রথম পাঁচের মধ্যে তারপর রয়েছেন যথাক্রমে কেন উইলিয়ামসন (৮৭৮), চেতেশ্বর পূজারা (৮২৫) এবং হেনরি নিকোল(৭৪৯)।

বোলারদের মধ্যেও শীর্ষে রয়েছেন প্যাট কামিন্স। ক্যারিয়ারে সেরা রেটিং পয়েন্ট (৯১৪) নিয়ে এক নম্বরে রয়েছেন অজি পেসার। অজিদের মধ্যে সর্বাকালীন সেরা ব়্যাংকিংয়ে গ্লেন ম্যাকগ্রাকে ছুঁয়ে ফেললেন কামিন্স। ২০০১ সালে এই ব়্যাংকিংয়ে পৌঁছেছিলেন প্রাক্তন অজি পেসার।

৬৩ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকান পেসার কাগিসো রাবাদা। তাঁর পয়েন্ট ৮৫১। আর ৮৩৫ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রয়েছেন ভারতের জসপ্রীত বুমরাহ। আর চার ও পাঁচ নম্বরে রয়েছেন যথাক্রমে জেসন হোল্ডার (৮১৪) ও ভার্নন ফিল্যান্ডার (৮১৩)।

মন্তব্য লিখুন :