বাংলা একাডেমির নতুন মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী

বাংলা একাডেমির নতুন মহাপরিচালক হিসেবে বিশিষ্ট কবি হাবীবুল্লাহ সিরাজীকে নিযুক্ত করা হয়েছে। তিন বছর মেয়াদে এ নিয়োগ পেয়েছেন তিনি।

বৃহস্পতিবার (২০ ডিসেম্বর) দুপুরে হাবীবুল্লাহ সিরাজী তার দায়িত্বভার গ্রহণ করেন। এ সময় বাংলা একাডেমির সব স্তরের কর্মকর্তা-কর্মচারীরা তাকে স্বাগত জানান।

কবি হাবীবুল্লাহ সিরাজীর জন্ম ১৯৪৮ সালের ৩১ ডিসেম্বর ফরিদপুরের রসুলপুর গ্রামে। পৈত্রিক নিবাস পাংশা, রাজবাড়ি। বাবা আবুল হোসেন সিরাজী ও মা জাহানারা বেগম।

কবি হাবীবুল্লাহ সিরাজী বাংলাদেশ প্রকৌশল ও কারিগরী বিশ্ববিদ্যালয়, ঢাকা থেকে ১৯৭০ সালে স্নাতক পাস করেন। ১৯৭২ সালে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনে চাকরিজীবন শুরু করে সমাপ্তি ঘটে বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের প্রধান প্রকৌশলী হিসেবে ১৯৮০ সালে। এরপর বেসরকারি চাকরি করেন। পেশাগত কাজে ১৯৮৫-১৯৮৬ সাল কাটে কুয়েত ও ইরাকে; এবং ১৯৯৩ থেকে ১৯৯৮ পর্যন্ত মালয়েশিয়ায়। ২০০০ সালে বেক্সিমকো গ্রুপে যোগদান করেন। সবশেষ তিনি বেক্সিমকো হোল্ডিংস লিমিটেডের উপদেষ্টা ছিলেন।

হাবীবুল্লাহ সিরাজীর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে- দাও বৃক্ষ দাও দিন, মোমশিল্পের ক্ষয়ক্ষতি,মধ্যরাতে দুলে ওঠে গ্লাশ, নোনা জলে বুনো সংসার, সিংহদরজা, বেদনার চল্লিশ আঙুল, কতো কাছে জলছত্র, কতোদূর চেরাপুঞ্জি, সারিবদ্ধ জ্যোৎস্না, বিপ্লব বসত করে ঘরে, কাদামাখা পা, যমজ প্রণালী।

লেখালেখির জন্য একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, আলাওল সাহিত্য পুরস্কারসহ অসংখ্য পুরস্কার পেয়েছেন তিনি।

মন্তব্য লিখুন :