স্বেচ্ছাশ্রমে বাংলা ভাষা ও সংস্কৃতি শেখাতে উদ্যোগ সংহতি সাহিত্য পরিষদের

সংযুক্ত আরব আমিরাতে সরকারি হিসেবে বাস করেন প্রায় ৮ লাখ বাংলাদেশি। দুবাই, শারজাহ, আজমান শহরে তার বেশিরভাগ বাস করলেও এখানে নেই বাংলাদেশি কোন শিক্ষা প্রতিষ্ঠান।

দুবাইতে একসময় বাংলাদেশি শিক্ষা প্রতিষ্ঠান থাকলেও তা বন্ধ হয়ে গেছে। তাই এখানকার বাংলাদেশি প্রজন্মরা নিজের দেশ এবং বাংলাভাষা থেকে বঞ্চিত হচ্ছে।

প্রবাসে বেড়ে ওঠা শিশুদের স্বেচ্ছাশ্রমে বাংলাদেশ ও বাংলাভাষা সংস্কৃতি শেখাতে উদ্যোগ নিয়েছে সংহতি সাহিত্য পরিষদ আরব আমিরাত শাখা।

শুক্রবার শারজাহে একটি বাংলাদেশি মালিকানাধীন বাগানবাড়িতে শুরু হয়েছে বাংলা শেখানো কার্যক্রম। কোমলমতি শিক্ষার্থীদের স্বেচ্চাশ্রমে শেখানোর দায়িত্ব নিয়েছেন সংহতির সাধারণ সম্পাদক লুৎফুর রহমান ও সাংস্কৃতিক সম্পাদক তিশা সেন।

এ সময় উপস্থিত ছিলেন সংহতির সহসভাপতি সাইদা দিবা, অনুপ সেন ও রূপশ্রী সেন। সার্বিক সহযোগিতা করেন আলোকিত বাংলাদেশের আব্দুল মান্নান, শওকত হোসাইন ও শাহাদাত হোসাইন।

শারজাহ, আজমান, দুবাই শহরের বাচ্চাদের প্রতি শুক্রবার বাংলাদেশের ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধসহ নানামাত্রিক ইতিহাস এবং বাংলা শুদ্ধ পঠন, লেখা শেখানোর কাজ করা হবে এ কার্যক্রমে।

আগ্রহীদেরকে সংহতি আরব আমিরাত অথবা আব্দুল মান্নান, শওকত হোসাইন ও শাহাদাত হোসাইনের সঙ্গে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে। এ মহতি কার্যক্রমে মিডিয়া পার্টনার আছে ৫২ বাংলা টিভি।

মন্তব্য লিখুন :