ঢালিউড যুবরাজ সালমান শাহ’র ২০ তম মৃত্যুবার্ষিকী

salman shah 20 death aniverssary
ad

জাগরণ ডেস্ক: বাংলা চলচ্চিত্রের ধ্রুবতারা, ঢালিউড যুবরাজ সালমান শাহ’র আজ ২০তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৬ সালের এই দিনে হাজারো ভক্তদের কাঁদিয়ে না ফেরার দেশে চলে যান প্রিয় সালমান শাহ। তার এ না ফেরায় সেসময় অনেকে আত্মহত্যার মত কঠিন সিদ্ধান্ত নিয়েছিলেন।

বিশটি বছর সালমান চলচ্চিত্রের মাঝে নেই কিন্তু সাতটি বছর তিনি দর্শকদের যেসব সিনেমা উপহার দিয়েছেন কিংবদন্তি অভিনেতা তা দিয়েই সারাজীবন বেঁচে থাকবেন দর্শকদের মনে। কারণ তিনি তো বাংলাদেশ চলচ্চিত্রের রোমান্টিক যুবরাজ।

বড়পর্দার উজ্জ্বল তারকা সালমান শাহ ছোট পর্দায় কাজ শুরু করেন হানিফ সংকেতের গ্রন্থনায় একটি ম্যাগাজিন অনুষ্ঠানে। সালমান সে অনুষ্ঠানে একটি মিউজিক ভিডিওতে অপূর্ব চরিত্রে অভিনয় করেন। গানের প্রধান চরিত্র অপূর্ব’র ভূমিকায় অভিনয়ের মাধ্যমেই সালমান শাহ মিডিয়াতে প্রথম আলোচিত হন।

তখন অবশ্য তিনি ইমন নামেই পরিচিত ছিলেন সবার কাছে। তার কয়েক বছর পর জনপ্রিয় নির্মাতা আব্দুল্লাহ আল মামুনের প্রযোজনায় ‘পাথর সময়’ নাটকে একটি ছোট চরিত্রে এবং কয়েকটি বিজ্ঞাপনচিত্রেও কাজ করেছিলেন।

তার অভিনীত জনপ্রিয় নাটগুলো ছিল ‘পাথর সময়’,‘ ইতিকথা’, ‘আকাশ ছোঁয়া’, ‘ দোয়েল’, ‘সব পাখি ঘরে ফেরে’, ‘সৈকতে সারস’ ‘নয়ন’ ‘স্বপ্নের পৃথিবী’।

নব্বই দশকে সোহানুর রহমান সোহানের হাত ধরে ইমন হয়ে উঠেন সালমান শাহ। ‘কেয়ামত থেকে কেয়ামত’ চলচ্চিত্রের মাধ্যমে চলচ্চিত্র জগতে অভিষেক হয় কিংবদন্তি এ অভিনেতার। প্রথম ছবিতেই জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হন তিনি। এরপর তাকে পিছু ফিরে তাকাতে হয়নি। একের পর এক ব্যবসাসফল চলচ্চিত্র উপহার দিয়েছেন সিনেপ্রেমীদের।

বাংলা চলচ্চিত্রের এ ধ্রুবতারা সর্বমোট ২৭ চলচ্চিত্রে অভিনয় করেন। তার অভিনীত সর্বশেষ ছবি ‘বুকের ভেতর আগুন’। এ ছবির অর্ধেক কাজের সময় না ফেরার দেশে চলে যান স্বপ্নের পুরুষ সালমান শাহ। তার কাজটুকু শেষ করেন বর্তমান সময়ের সুপারহিট নায়ক ফেরদৌস।

সালমান তার অল্প ক্যারিয়ারে সে সময়ের বহু আলোচিত নায়িকাদের সঙ্গে জুটিবদ্ধ হয়ে কাজ করেছেন। তবে সালমান-শাবনুর জুটি ছিল সিনেপ্রমীদের কাছে সুপারহিট জুটি। আর এ কারণেই সব নায়িকাদের তুলনায় শাবনুরের সঙ্গে ১৪টি ছবিতে জুটি বেধেছেন সালমান শাহ।

তাদের অভিনীত প্রত্যেক ছবি ছিল হাউসফুল। সালমান শাহ অভিনীত ছবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য ছবি: তুমি আমার, অন্তরে অন্তরে, সুজন সখী, বিক্ষোভ, স্বপ্নের ঠিকানা, মহা মিলন, আশা ভালবাসা, বিচার হবে, তোমাকে চাই, স্বপ্নের পৃথিবী, সত্যের মৃত্যু নাই, জীবন সংসার, মায়ের অধিকার, চাওয়া থেকে পাওয়া, আনন্দ অশ্রু।

সালমান শাহ ১৯৭১ সালে সিলেট জেলায় অবস্থিত জকিগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন। তার পিতা কমর উদ্দিন চৌধুরী ও মাতা নীলা চৌধুরী। সালমান শাহ ১২ আগস্ট ১৯৯২ বিয়ে করেন সামিরাকে।

ad