সঙ্গীতগুরু খালিদ হোসেনের অবস্থা সংকটাপন্ন

নজরুল সঙ্গীতের বরেণ্য শিল্পী, গবেষক, স্বরলিপিকার ও সঙ্গীতগুরু খালিদ হোসেনের শারীরিক অবস্থা সংকটাপন্ন। বর্তমানে অসুস্থ অবস্থায় এই সঙ্গীতজন রাজধানীর জাতীয় হৃদ্‌রোগ ইন্সটিটিউট ও হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটে চিকিৎসাধীন রয়েছেন।

বুধবার (১৫ মে) সকালে খালিদ হোসেনের ছেলে আসিফ হোসেন গণমাধ্যমে তার বাবার অসুস্থতার বিষয়ে সর্ব শেষ পরিস্থিতি জানিয়েছেন। 

তিনি বলেন, চিকিৎসকরা জানিয়েছেন, বাবার অবস্থা এখন একেবারই খারাপ। খালিদ হোসেনের বয়স এখন ৮৪। তাঁর চিকিৎসার সহায়তার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সংস্কৃতি মন্ত্রণালয় থেকে আর্থিক অনুদান দেওয়া হয়েছে।

১৯৪০ সালের ৪ ডিসেম্বর খালিদ হোসেন কলকাতায় জন্মগ্রহণ করেন। পাঁচ দশক ধরে বাংলাদেশে নজরুল সঙ্গীতের শিক্ষক, গবেষক ও শুদ্ধ স্বরলিপি প্রণয়নে কাজ করে যাচ্ছেন তিনি। নজরুল ইন্সটিটিউটে নজরুল সঙ্গীতের আদি সুরভিত্তিক নজরুল স্বরলিপি প্রমাণীকরণ পরিষদের সদস্য তিনি।

এ পর্যন্ত তার ছয়টি নজরুল সঙ্গীতের অ্যালবাম প্রকাশিত হয়েছে। খালিদ হোসেনের একমাত্র আধুনিক গানের অ্যালবাম ‘চম্পা নদীর তীরে’। এ ছাড়া তার ১২টি ইসলামী গানের অ্যালবামও রয়েছে।

খালিদ হোসেন নজরুল সঙ্গীতের শিক্ষকতার সঙ্গে জড়িত আছেন দীর্ঘদিন ধরে। জাতীয় বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয় এবং দেশের সব মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ও বাংলাদেশ টেক্সট বুক বোর্ডে সঙ্গীত নিয়ে প্রশিক্ষক ও নিরীক্ষকের দায়িত্ব পালন করেছেন। তিনি নজরুল সঙ্গীতে অনবদ্য অবদানের স্বীকৃতি হিসেবে একুশে পদক-এ ভূষিত হন।

মন্তব্য লিখুন :