মহাবিপাকে নোবেল!

জাতীয় সংগীত নিয়ে আপত্তিকর মন্তব্য করে বিপাকে পড়েছেন তরুণ কণ্ঠশিল্পী মাইনুল আহসান নোবেল। তার বিরুদ্ধে অভিযোগ উঠেছে জাতীয় সঙ্গীতকে অপমান করার। এ নিয়ে নোবেলকে ধুয়ে দিচ্ছেন নেটিজেনরা।

গান কাভার করার সময় গীতিকার সুরকারের নাম না বলায় সমালোচিত হয়েছেন কয়েকবার। এবার তিনি সমালোচিত জাতীয় সঙ্গীতকে অপমান করে।

সাক্ষাৎকারে নোবেল বলেছেন,‘রবীন্দ্রনাথের লেখা জাতীয় সঙ্গীত ‘আমার সোনার বাংলা’ যতটা না দেশকে এক্সপ্লেইন করে তারচেয়ে কয়েক হাজার গুণে এক্সপ্লেইন করে প্রিন্স মাহমুদ স্যারের লেখা ‘বাংলাদেশ’ গানটি।

নোবেল বলেন, ঢাকা ভার্সিটিতে কিন্তু অনেকে মিছিলও করেছে এই গানটিকে জাতীয় সংগীত করার দাবিতে। নোবেলের মতে, বাংলাদেশে যত গান হয়েছে, তার মধ্যে অন্যতম শ্রেষ্ঠ প্রিন্স মাহমুদের গানটি।

‘বাংলাদেশ’ গানটি নিয়ে নিজের আবেগের বহিঃপ্রকাশ ঘটাতে গিয়ে নোবেল এইসব বলেন। এই নোবেলের এমন মন্তব্যে উত্তাল সোশ্যাল মিডিয়া। তাকে এমন মন্তব্যের জন্য ক্ষমা চাইতে বলছেন অনেকেই। অনেকেই দেশের জাতীয় সংগীতকে অপমান করার জন্য তার বিচারও দাবি করেছেন।

এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন কয়েকজন বাংলাদেশি শিল্পী। শুধু বাংলাদেশেই নয়, নোবেলের মন্তব্যে ক্ষোভ প্রকাশ করেছেন কলকাতার কয়েকজন সংগীতশিল্পীও। তবে তাদের অনেকের মত নোবেল ছোট বলে এমন ভুল করেছে। কিন্তু ভবিষ্য্যতে যাতে আর এমন না হয় সে বিষয়ে সতর্ক করেন তারা।

মন্তব্য লিখুন :