রিয়ালের হয়ে অভিষেকেই বাজিমাত ব্রাজিলিয়ান ভিনিসিয়াসের

প্রতিভার ঝলক আগেই দেখিয়েছিলেন ব্রাজিলের ‘ওয়ান্ডার বয়’ খ্যাত ভিনিসিয়াস জুনিয়র। না হলে কি আর তাকে কিনতে মরিয়া হয় বার্সেলোনা, পিএসজি, রিয়াল মাদ্রিদসহ বিশ্বের সেরা সেরা সব ক্লাব। জয়টা যদিও শেষে রিয়াল মাদ্রিদেরই হয়েছে। ৪০ মিলিয়নে ১৮ বছর বয়সী ব্রাজিলিয়ানকে গ্রীস্মের দলবদলে নিজেদের করে নেয় মাদ্রিদ।

এরপর ছিল মুধু অপেক্ষা কবে নাগাদ তাকে মাঠে নামানো যাবে। কারণ তার বয়সটা যে একটু কম ছিল। ট্রেনিংয়েরও ব্যাপার আছে। অবশেষে রিয়ালের সেই াপেক্ষার অবসান ঘটেছে। লা লিগায় অভিষেক হয়ে গেছে ভিনিসিয়াসের।

অভিষেকের দিন তিনি নেমেছিলেন বদলি হিসেবে। খেলতে পেরেছেন শেষ ১৭ মিনিট। এরই মধ্যে করেছেন একটি গোল। সরাসরি না হলেও পরোক্ষাভাবে একটি গোলে ছিল অবদান। বুঝিয়ে দিয়েছেন রাজত্ব করতেই আসছেন তিনি।

ফুটবল বিশ্লেষক ও সাংবাদিক মার্ক অগডেন এই তারকার বিষয়ে লিখেছেন, এক কথায় ও (ভিনিসিয়াস) অসাধারণ। এই বয়সে যা দেখিয়েছে তা সত্যিই দারুণ। ও রাজত্ব করতেই আসছে। তিনি ভিনিসিয়াসকে ১০ এর মধ্যে ৭ নম্বর দিয়েছেন পারফর্ম বিবেচনায়।

রিও ডি জেনিরোর প্রত্যন্ত এক গ্রামের বাসিন্দা ভিনিসিয়াসকে মাত্র দশ বছর বয়সে স্বাক্ষর করায় ব্রাজিলের বিখ্যাত ক্লাব ফ্ল্যামেঙ্গো। দু’বার বাস পাল্টে ফ্ল্যামেঙ্গোর ট্রেনিং সেন্টারে যেতে হত তাকে। তিন বছরের মধ্যে অনূর্ধ্ব-১৫ দলের হয়ে অভিষেক। ১৪ বছর বয়সে চাচার সঙ্গে রিওতে চলে আসেন, যাতে আরও ভালভাবে ফুটবলে মন দিতে পারেন।

ব্রাজিলের বিখ্যাত যুব ফুটবল প্রতিযোগিতা কোপা সাও পাওলোতে দারুণ খেলে তিনি সবার নজর কাড়েন। ১৫ বছর বয়সে ফ্ল্যামেঙ্গোর হয়ে বোতাফোগোর বিরুদ্ধে ডার্বিতে তার গোল দেখে ব্রাজিলের ফুটবল ভক্তরা নিশ্চিত হয়ে যান, তাদের নতুন প্রতিভা উপস্থিত। গত বছর ব্রাজিল অনূর্ধ্ব-১৭ দক্ষিণ আমেরিকান চ্যাম্পিয়নশিপ জয় করে। সেখানে সেরা ফুটবলারের পুরস্কার পেয়েছিলেন ভিনিসিয়াস।

রিয়ালে আসার কথাও চূড়ান্ত হয়ে যায় গত বছরই। রিয়ালে যাওয়া প্রসঙ্গে তিনি বলেন, আমার স্বপ্নকে সত্যি করার জন্য সবচেয়ে বেশি করে ধন্যবাদ দিতে চাই পরিবারকে। আমি জানি, মানিয়ে নেওয়া সহজ হবে না কিন্তু আমি তৈরি। খুব সাধারণ একটা প্রেক্ষাপট থেকে বিশ্বের সেরা ক্লাবে আমি পৌঁছেছি। এখানে এসে আমার কোচ এবং সতীর্থদের দেখাব যে, আমি খেলার জন্য তৈরি। ভাগ্যক্রমে আমার সামনে আরও কিছু বড় ক্লাবে যোগ দেওয়ার সুযোগ ছিল। কিন্তু আমি বিশ্বের সেরা ক্লাবকেই বেছে নিয়েছি।

মন্তব্য লিখুন :