ব্যালন ডি’অর: রোনালদোর টপ ফাইভে নেই মেসি

প্রতিবছর বিশ্বের সেরা খেলোয়াড়কে ব্যালন ডি অর দিয়ে পুরস্কৃত করে ফ্রান্সের খেলাধুলা বিষয়ক ম্যাগাজিন ফ্রান্স ফুটবল। ১৯৫৬ সাল থেকে শুরু হওয়া এই পুরস্কারের এবারের আসরের জন্য ৩০ সদস্যের তালিকা দিয়ে দিয়েছে সংস্থাটি। তবে জুভেন্টাসের পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর মতে এই ট্রফির দৌড়ে এগিয়ে থাকা ৫ জনের নাম জানিয়েছেন। অবাক করার বিষয় হল এই রোনালদোর ৫ জনের সংক্ষিপ্ত তালিকায় নেই লিওনেল মেসির নাম।

অবশ্য তিনি নিজেকেও এই তালিকার বাইরেও রেখেছেন।

কিছুদিন আগেই জুভেন্টাসে পাড়ি জমানো রোনালদো সাংবাদিকদের বলেন, অবশ্যই আমি ষষ্ঠ ব্যালন ডি অর জিততে চাই। এর বিপরীত বললে মিথ্যা বলা হবে। ব্যালন ডি অরের দৌড়ে পছন্দের খেলোয়াড় হিসেবে নিজেকে জানালেও তাঁর কাছে সম্ভাবনাময় হিসেবে আছেন মেসি ছাড়াও পাঁচজন। তিনি বলেন, সালাহ, মদ্রিচ, গ্রিজম্যান, ভারানে ও এমবাপে রয়েছে তালিকায়, কারণ তারা বিশ্বচ্যাম্পিয়ন।

অবশ্য নিজেকে এবং মেসিকেও প্রশংসায় ভাসিয়েছেন এই তারকা। তিনি বলেন, আমি জানি না মেসি এবার মঞ্চে থাকবে কি না। তবে বর্তমানে যারা সেরা খেলোয়াড়ের তালিকায় আছে, মেসি ও আমার মতো তারা আরো ১০ বছর এই তালিকায় থাকে কি না, সেটি দেখার অপেক্ষায় আমি থাকব। আমরা গত ১০ বছর ধরেই মঞ্চে উঠছি।

উল্লেখ্য, ব্যালন ডি অরের এবারের ৩০ জনের তালিকায় নাম আছে গ্যারেথ বেল, কারিম বেনজেমা, ক্রিস্টিয়ানো রোনালদো, লিওনেল মেসি, অ্যান্টনিও গ্রিজম্যান, রাফায়েল ভারানে, ব্রাজিলীয় তারকা নেইমার, মার্সেলোদের মতো অসাধারণ ফুটবলার, মিসরীয় কিং সালাহ এমনকি রাশিয়া বিশ্বকাপে সেরা উদীয়মান খেলোয়াড় নির্বাচিত হওয়া কিলিয়ান এমবাপের নামও রয়েছে।

আগামী ৩ ডিসেম্বর প্যারিসে এই পুরস্কার ঘোষণা করতে চলেছে ফ্রান্স ফুটবল। তাই কার হাতে উঠবে এবারের ব্যলন ডি অর তা জানার জন্য ভক্তদের আরো কিছুদিন অপেক্ষা করতে হবে।

মন্তব্য লিখুন :