ইউরোপের শীর্ষ ৫ লীগের শিরোপা জিতেছে যারা

ইউরোপের শীর্ষ পাঁচ লীগের ২০১৮-১৯ মৌসুম শেষের দিকে চলে এসেছে। ইতোমধ্যেই ইংলিশ প্রিমিয়ার লীগ শেষ হয়ে গেছে। বাকি ৪ লীগে এখন ১ থেকে ২টি ম্যাচ বাকি আছে। দেখে নেওয়া যাক এমন অবস্থায় পয়েন্ট টেবিলের কি অবস্থা।

ইংলিশ প্রিমিয়ার লীগ: বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই লীগের শিরোপা নিশ্চিত করেছে ম্যানচেস্টার সিটি। এটি তাদের টানা দ্বিতীয় লীগ শিরোপা। তবে তারা খুব সহজে এবার শিরোপা জিতেনি। লিভারপুলের চেয়ে মাত্র ১ পয়েন্ট বেশি নিয়ে তারা শিরোপা জিতেছে।

এই লীগে ম্যানসিটি ৩৮ ম্যাচের মধ্যে ৩২টি ম্যাচ জিতে ৯৮ পয়েন্ট নিয়ে শিরোপা নিশ্চিত করেছে। লিভারপুল মাত্র ১ ম্যাচ হারলেও ৭ ড্রয়ের কারণে সংগ্রহ করতে পেরেছে ৯৭ পয়েন্ট।

তৃতীয় হয়েছে চেলসি। তাদের পয়েন্ট ৭২। এরপর টটেনহ্যাম ৭১, আর্সেনাল ৭০ আর ম্যানচেস্টার ইউনাইটেডের পয়েন্ট ছিল ৬৬।

লা লিগা: স্প্যানিশ লীগে এখনো ১ ম্যাচ বাকি আছে। তবে এখানে বার্সেলোনা শিরোপা নিশ্চিত করে ফেলেছে। ২৬ জয় আর ৩ হারে তাদের পয়েন্ট ৮৬। রানারআপ হয়েছে অ্যাতলেটিকো মাদ্রিদ। ২২ জয় আর ৯ ড্রতে তাদের পয়েন্ট ৭৫।

এরপর রিয়াল মাদ্রিদের ৬৮ আর ভ্য্যালেন্সিয়া ও গেটাফের পয়েন্ট ৫৮। সেভিয়া তাদের চেয়ে ২ পয়েন্ট পিছিয়ে।

সিরি ‘এ’: ইতালিয়ান লীগে টানা অষ্টম শিরোপা নিশ্চিত করেছে জুভেন্টাস। যদিও এই লীগে এখনো বাকি ২ ম্যাচ। তবে ২৮ জয় ও ৫ ড্রতে ৮৯ পয়েন্ট পাওয়া জুভেন্টাসের ধারেকাছেও নেই কেউ। এখানে ৭৬ পয়েন্ট নিয়ে রানারআপ হয়েছে নাপোলি।

এরপর ইন্টার মিলানের পয়েন্ট ৬৬, আটলান্টার ৬৫, এসি মিলান ও রোমার ৬২ এবং টরিনোর পয়েন্ট ৬০।

বুন্দেসলিগা: জার্মান লীগে এখন বাকি আছে একটি ম্যাচ। শেষ ম্যাচে বায়ার্ন মিউনিখ জিততে না পারলেই শিরোপা চলে যাবে বুরুসিয়া ডর্টমুন্ডের কাছে। তবে এ জন্য শেষ ম্যাচে জিততে হবে বুরুসিয়া ডর্টমুন্ডকে।

৩৩ ম্যাচে বায়ার্নের পয়েন্ট ৭৫। তাদের চেয়ে ২ পয়েন্ট কম বুরুসিয়া ডর্টমুন্ডের। তবে বায়ার্নের চেয়ে তাদের গোল ব্যবধান অনেক বেশি। এরপর তৃতীয় অবস্থানে আছে লেইপাজ। তাদের পয়েন্ট ৬৬।  সমান ৫৫ পয়েন্ট লেভারকুসেন ও ফ্রাঙ্কফুটের। তাদের চেয়ে ১ পয়েন্ট কম উলফসবার্গের।

লীগ ওয়ান: ফরাসি লীগে টানা তৃতীয় শিরোপা নিশ্চিত করেছে পিএসজি। ৩৬ ম্যাচে ২৮ জয় ও ৪ ড্রতে তারা সংগ্রহ করেছে ৮৮ পয়েন্ট। এখানে বাকি ২ ম্যাচ। এই অবস্থায় ৭২ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছে লিলি। এরপর লিয়নের ৬৬, এটিইনির ৬২ ও মন্টেপিলার পয়েন্ট ৫৮।

মন্তব্য লিখুন :