ট্রান্সফার: বার্সেলোনা ছাড়ছেন যারা

লা লিগায় চ্যাম্পিয়ন হয়েছে বার্সেলোনা। ২০১৮-১৯ মৌসুমে এটাই তাদের একমাত্র সাফল্য। এরপর তারা চ্যাম্পিয়ন্স লীগের সেমিফাইনাল আর কোপা দেল রের ফাইনালে বাজেভাবে হেরেছে। এই হারে অনেক কিছুই বদলে গেছে দলটির। প্রস্তাব উঠেছে সংস্কার করার।

শোনা যাচ্ছে এ মৌসুমই হতে পারে কোচ আর্নেস্তো ভালভার্দের শেষ মৌসুম। শুধু কোচ নয় পুরো দলকে ঢেলে সাজানোর পরিকল্পনা রয়েছে বার্সেলোনার। এ জন্য বেশ কয়েকজন খেলোয়াড়কে গ্রীস্মে দলে ভেড়ানোর পরিকল্পনা করেছে কাতালান ক্লাবটি। এ জন্য দীর্ঘদিন ধরে দলে খেলা ৯ জন খেলোয়াড়কে আগামী গ্রীষ্মেই ছাড়া হতে পারে বলে সংবাদ প্রকাশ করেছে স্প্যানিশ গণমাধ্যম এএস। যাদের মধ্যে আছে ফিলিপ কুতিনহো ও ইভান রাকেটিচের মতো তারকা।

ফিলিপ কুতিনহো: ২০১৮ এর জানুয়ারিতে বার্সেলোনায় যোগ দেওয়ার পর থেকেই সংগ্রাম করে যাচ্ছেন এই ব্রাজিলিয়ান। অনেক দিন থেকেই এ ব্রাজিলিয়ানকে পেতে চাইছে ম্যানচেস্টার ইউনাইটেড। তবে সম্প্রতি সে তালিকায় যোগ হয়েছে চেলসির নামও। পিএসজি ও লিভারপুলও তাকে চাচ্ছে। শোনা যাচ্ছে জুনেই এ তারকাকে ছেড়ে দেবে বার্সা।

ইভান রাকেটিচ: বার্সেলোনায় ৫ মৌসুম ধরে খেলছেন রাকেটিচ। সামনের জুনে তার সাথে চুক্তি শেষ হচ্ছে বার্সার। তবে চুক্তির মেয়াদ শেষ হলেও তার সাথে নতুন কোনো চুক্তি করেনি বার্সা। যে কারণে ধারণা করা হচ্ছে তাকে ছেড়ে দেওয়া হতে পারে।

ম্যালকম: বছরখানেক আগেড় বোর্দোর এই তারকাকে রোমার কাছ থেকে ছিনিয়ে নেয়া বার্সেলোনা। তবে গত ১ বছরে দলে জায়গা করতে পারেননি এই তরুণ। যে কারণে তাকে বিক্রি করে দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে। তাকে নিতে আগ্রহী চেলসি। আর্সেনালও আছে এই তালিকায়।

কেভিন-প্রিন্স বোয়েটাং ও জেইসন মুরিলোর ধারের মেয়াদ শেষে ফিরছেন নিজ নিজ ক্লাবে। মাস ছয়েক আগে তাদের ধারে নেয়া হলেও নামানো হয়নি মাঠে।

এছাড়া থমাস ভারমালেন, জেস্পার সিলেসেন, রাফিনহারও বার্সেলোনায় শেষ দেখছে স্প্যানিশ সংবাদমাধ্যমগুলো।

মন্তব্য লিখুন :