গোল্ডেন বুট ভাগ করতে হবে তিনজনকে

গতবছর ইংলিশ প্রিমিয়ার লীগের গোল্ডেন বুটটা চলে গিয়েছিল লিভারপুলের মোহাম্মদ সালাহর দখলে। তবে এবার আর এককভাবে তিনি এই পুরস্কারটা ধরে রাখতে পারেননি। তার সাথে ভাগ বসিয়েছেন আরও দুইজন। এরমধ্যে একজন তারই সর্তীর্থ সাদ্রি মানে। আর অন্যজন আর্সেনালের এমরিক আবুমেয়াং। তারা তিনজনই দিয়েছেন ২২ গোল করে।

তবে মজার বিষয় হচ্ছে এই তিনজনই আফ্রিকান ফুটবলার। সালাহ মিশরীয়, সাদিও মানে সেনেগালের আর আবুমেয়াং গাবনের। বোঝাই যাচ্ছে এবার ইংলিশ লীগে চলছে আফিকানদের দাপট।

মোহাম্মদ সালাহ ২২ গোল করেছেন ৩৭ ম্যাচ খেলে, সাদিও মানে খেলেছেন ৩৬ ম্যাচ, তার সমান ম্যাচ খেলেছেন আবুমেয়াংও। সালাহ ২২ গোলের পাশাপাশি অবদান রেখেছেন ৮ গোলে। আবুমেয়াং ৫ আর ৪ গোলে অবদান আছে মানের।

তালিকায় ২১ গোল করে চার নম্বরে আছেন ম্যানচেস্টার সিটির আর্জেন্টাইন স্ট্রাইকার সার্জিও অ্যাগুয়েরো। এরপর জেমি ভার্ডি ১৮, রহিম স্টার্লিং, হ্যারি কেইন ও এডেন হ্যাজার্ড ১৭ গোল করেছেন।

এবার সবচেয়ে বেশি গোলে অবদান রেখেছেন এডেন হ্যাজার্ড। চেলসির এই তারকার অবদান আছে ১৫ গোলে। এরপর বোর্নমাউথের রায়ান ফ্রেসার ১৪ গোলে আর টটেনহ্যামের ক্রিশ্চিয়ান এরিকসন অবদান রেখেছেন ১২ গোলে।