ইংলিশ লীগের দলবদল শেষ: শীর্ষ ক্লাবগুলো কিনেছে যাদের

শেষ হয়ে গেল ইংলিশ প্রিমিয়ার লীগের দলবদলের মৌসুম। গতকাল ছিল দলবদলের শেষ দিন। এদিন বেশকিছু গুরুত্বপূর্ণ খেলোয়াড় দলবদল করেছেন। তাদের মধ্যে সবচেয়ে উল্লেখ্যযোগ্য রোমেলু লুকাকু। বেলজিয়ান এই তারকা ৮০ মিলিয়নে ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে যোগ দিয়েছেন ইন্টার মিলানে।

দেখে নেওয়া যাক এবারের মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লীগের শীর্ষ ক্লাবগুলো কিনেছে কাদের

আর্সেনাল

দলবদলের ঠিক শেষদিকে এসে চমক দেখিয়েছে গানাররা। তারা তরুণ কয়েকজনের পাশাপাশি কিনেছে অভিজ্ঞদেরও।

এবার নিকোলাস পেপে (লিলি), গ্যাব্রিয়েল মার্টিনেল্লি (ইটুয়ানো), দানি কাবালোস (রিয়াল মাদ্রিদ), উইলিয়াম সালিবা (সেন্ট-ইটিয়েন), কিরান টিয়ার্নি (সেল্টিক) ও ডেভিড লুইজকে (চেলসি) কিনে নিয়েছে।

চেলসি

এবারের দলবদলের আগে নিষেধাজ্ঞায় পড়েছিল চেলসি। যে কারণে তারা শুধু রিয়াল মাদ্রিদ থেকে মাতেও কোভাসিচকেই কিনতে পেরেছে।

এভারটন

এবারের দলবদলে সবচেয়ে বড় চমক দেখিয়েছে এভারটন। একসময়ের লীগ কাঁপানো এই দলটি এবার এনেছে ব্যাপক সংস্কার। তারা দলে ভিড়িয়েছে আন্দ্রে গোমেজ ও মোয়েস কিনের মতো তরুণ তারকাকে।

তারা কিনেছে জোনাস লসেল (হাডারসফিল্ড), জিন-ফিলিপ গাবামিন (মাইনজ), আন্দ্রে গোমেস (বার্সেলোনা), ফ্যাবিয়ান ডেল্ফ (ম্যান সিটি), মোয়েস কিন (জুভেন্টাস), জিব্রিল সিডিবি (মোনাকো) ও অ্যালেক্স ইওউবিকে (আর্সেনাল)।

লিস্টার সিটি

দলবদলের মৌসুমে এবার অনেকটাই ব্যর্থ লিস্টার সিটি। এবার বড় কোনো তারকাকেই নিজেদের সাথে যুক্ত করতে পারেনি তারা। জেমস জাস্টিন (লুটন টাউন), আয়োজ পেরেজ (নিউক্যাসল), ইউরি টিলেম্যানস (মোনাকো), ভন্টে ডেলি-ক্যাম্পবেল (আর্সেনাল), জর্জ হার্স্ট (ওএইচ লিউভেনস), আলী রেঘবা (বোহেমিয়ান) ও ডেনিস প্রেটকে (সাম্পডোরিয়া) দলে টেনেছে তারা।

লিভারপুল

দল হিসেবে এমনিতেই স্বয়ংসম্পূর্ণ লিভারপুল। তাই এবার আর তারা নতুন কোনো তারকাকে দলে টানেনি। শুধুমাত্র সেপ ভ্যান ডেন বার্গ (পিইসি জেডওয়োল), হার্ভে এলিয়ট (ফুলহাম), অ্যাড্রিয়ানকে (ওয়েস্ট হাম, ফ্রি) কিনেছে তারা।

ম্যানচেস্টার সিটি

এমনিতেই তাদের খেলোয়াড়ের অভাব নেই। দলের যে সাইড বেঞ্চ তাতে জায়গা হয় অনেক বড় তারকার। এ জন্য বড় তারকার দিকে নজর না দিয়ে তারা ভিড়িয়েছে তরুণদের।

ড্যানিয়েল ওগুরু (বোল্টন), রদ্রি (অ্যাটলেটিকো মাদ্রিদ), অ্যাঞ্জেলিনো (পিএসভি), ফেলিক্স কোরিয়া (স্পোর্টিং সিপি), জোয়াও ক্যান্সেলো (জুভেন্টাস), স্কট কারসন (ডার্বি কাউন্টি)
আর পেডো পোরোকো (গিরোনা) কিনেছে তারা।

ম্যানচেস্টার ইউনাইটেড

গত বছর পুরোপুরি ব্যর্থ ছিল ইংলিশ লীগের সবচেয়ে মর্যাদাপূর্ণ দলটি। যে কারণে আশা করা হয়েছিল এবার বড় পরিবর্তন আসবে দলে। তবে তেমন কোনো বড় পরিবর্তন তারা আনতে পারেনি। শুধু রেকর্ড ট্রান্সফারে লিস্টার থেকে হ্যারি মিগুয়েরকে দলে টেনেছে তারা।

এছাড়া ড্যানিয়েল জেমস (সোয়ানসি) ও অ্যারন ওয়ান-বিসাকাকে (ক্রিস্টাল প্যালেস) কিনতে সক্ষম হয় তারা।

টটেনহ্যাম

হ্যারি কেইনের দলে এবারও বড় কোনো পরিবর্তন আসেনি। আগের তারকাদের নিয়েই সন্তুষ্ট তারা। এবার তারা কিওন এটিতে (নটস কাউন্টি), জ্যাক ক্লার্ক (লিডস), টাঙ্গুয় নডম্বেলে (লিয়ন), জিওভানি লো সেলসো (রিয়েল বেটিস) ও রায়ান স্যাসেগননকে (ফুলহাম) দলে ভিড়িয়েছে।

মন্তব্য লিখুন :