বহুমুখী প্রতিভাধর শেখ কামাল

জাগরণ ডেস্ক: স্বাধীন বাংলাদেশের মহান স্থাপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শহীদ শেখ কামাল। ১৯৪৯ সালের ৫ আগস্ট তিনি তদানীন্তন গোপালগঞ্জ মহকুমার টুঙ্গীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন।


শেখ কামাল রাজধানীর বিএএফ শাহীন স্কুল থেকে মাধ্যমিক ও ঢাকা কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজবিজ্ঞান বিভাগ থেকে বিএ (সম্মান) ডিগ্রি অর্জন করেন। অভিনেতা হিসেবে শেখ কামাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যাঙ্গনে প্রতিষ্ঠিত ছিলেন।


ছায়ানটের সেতার বাদন বিভাগের ছাত্র ছিলেন তিনি। স্বাধীনতা-পরবর্তী যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠন ও পুনর্বাসন কর্মসূচির পাশাপাশি সমাজের পশ্চাৎপদ জনগোষ্ঠীর ভাগ্যোন্নয়ন ও সমাজ চেতনায় উদ্বুদ্ধকরণের ক্ষেত্রে মঞ্চনাটক আন্দোলনের প্রথম সারির সংগঠক ছিলেন তিনি।


বন্ধু শিল্পীদের নিয়ে গড়ে তুলেছিলেন ‘স্পন্দন শিল্পীগোষ্ঠী’। শেখ কামাল ছিলেন ঢাকা থিয়েটারের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য। শৈশব থেকে ফুটবল, ক্রিকেট, হকি, বাস্কেটবলসহ বিভিন্ন খেলাধুলায় প্রচণ্ড উৎসাহ ছিল তাঁর। তিনি ছিলেন অন্যতম ক্রীড়া সংগঠক। আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতাও শেখ কামাল। তিনি ঢাকা আবাহানী লিমিটেডের প্রতিষ্ঠাতা।


ছাত্রলীগের একজন নিবেদিত কর্মী হিসেবে ১৯৬৯ সালের গণ-অভ্যুত্থান ও ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। একাত্তরের ২৫ মার্চ রাতে পাকিস্তানি হানাদার বাহিনী বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্মৃতিবিজড়িত ধানমণ্ডির ৩২ নম্বর বাসভবন আক্রমণ করার আগেই বাড়ি থেকে বেরিয়ে তিনি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন।


তিনি স্বাধীন বাংলাদেশের প্রথম ওয়ার কোর্সে প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে মুক্তিবাহিনীতে কমিশন লাভ করেন এবং মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল ওসমানীর এডিসির দায়িত্ব পালন করেন। স্বাধীনতার পর শেখ কামাল সেনাবাহিনী থেকে অব্যাহতি নিয়ে লেখাপড়া শুরু করেন। তিনি ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য এবং জাতীয় ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন।


১৯৭৫ সালের ১৪ জুলাই ঢাবির ‘ব্লু’ খেতাবপ্রাপ্ত অ্যাথলেট সুলতানা খুকুর সঙ্গে কামালের বিয়ে হয়। এমএ শেষ পর্বের পরীক্ষা শেষ না হতেই ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালোরাত্রিতে মাত্র ২৬ বছর বয়সে বঙ্গবন্ধুর হত্যাকারী মানবতার ঘৃণ্য শত্রুদের নির্মম-নিষ্ঠুর বর্বরোচিত হত্যাযজ্ঞের শিকার হয়ে শাহাদাত বরণ করেন তিনি।

মন্তব্য লিখুন :