একাধিক যৌন সম্পর্কে বাড়ে ক্যান্সারের সম্ভাবনা

জাগরণ ডেস্ক: টিকা আবিস্কারের পর সারভাইকাল ক্যানসারে আক্রান্তের সংখ্যা অনেকটাই কমে গিয়েছিল। তবে সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে গত কয়েক বছরে আবারও যোনি মুখের ক্যান্সার আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে গেছে। বাড়ছে গলা ও অন্য বেশ কিছু অঙ্গে ক্যান্সারের প্রবণতা। যা হচ্ছে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) সংক্রমণের কারণে।


গবেষকরা বলছেন, হঠাৎ অঙ্গে ক্যান্সার আক্রান্তের সংখ্যা বাড়ার অন্যতম কারণ অবাধ যৌন সম্পর্ক ও একাধিক যৌন সম্পর্ক।


সম্প্রতি প্রকাশিত ওহিয়ো স্টেট ইউনিভার্সিটির একটি সমীক্ষা রিপোর্ট অনুযায়ী,  ১৯৯৯ সালে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস আক্রমণে ক্যান্সার আক্রান্তের সংখ্যা ছিল ৩০ হাজার যা ২০১৫ সালে বেড়ে হয়েছে ৪৩ হাজার। গবেষণা করে দেখা গেছে টিকাকরণে সাফল্য না মেলায় রোগের পুনরাবির্ভাব ঘটছে। বিশেষ করে অল্প বয়সেই অবাধ যৌন সম্পর্কের কারণে বেড়েছে ক্যান্সার আক্রান্তের সংখ্যা। এছাড়া একাধিক যৌন সম্পর্কের ফলে শরীরে ঢুকে পড়ে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস। এই ভাইরাসের সংক্রমণে শুধু যৌনাঙ্গই নয়, সঙ্গে মলদ্বার, ঠোঁট, মুখ, গলাতেও ক্যান্সার হয়।


তবে এর থেকে রেহাই পেতে ছেলে হোক বা মেয়ে, বয়ঃসন্ধি পেরুলেই এইচপিভি ভ্যাক্সিন নিয়ে নেওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। তাছাড়া বয়ঃসন্ধি পেরুনোর আগে যৌন সম্পর্ক তৈরি না করতেও পরামর্শ দিয়েছেন তারা।

মন্তব্য লিখুন :