চোখের সমস্যা থেকে বাঁচতে যে কাজগুলো পরিহার করবেন

জাগরণ ডেস্ক: বর্তমান বিশ্বে চশমা অথবা কনট্যাক্ট লেন্সের ব্যবহার প্রচুর। কেউ শখের বসে এগুলি ব্যবহার করেন অনেকে আবার চোখের সমস্যার কারণে। এসব সমস্যা সৃষ্টি হয় কিছু নিয়মিত অভ্যাসের কারণে। গবেষকরা বলছেন, আমাদের সচেতনতা ও অবহেলার কারণেই ইনফেকশন হচ্ছে চোখে। এমন কিছু কাজ আছে যা নিয়মিত করলে অনেক ধরনের ইনফেকশন দেখা দেয়। এর থেকে বাঁচতে ওই কাজগুলো পরিহার করতে হবে।

তাহলে জেনে নেই কোন বিষয়গুলো পরিহার করতে হবে।

১. সাঁতার: চশমা কিংবা কনট্যাক্ট লেন্স ব্যবহারকারীরা নিয়মিত সাঁতার কাটলে ক্ষতির সম্ভাবনা রয়েছে সবচেয়ে বেশি। পুকুর বা সুইমিং পুলের পানি চোখে ঢুকে জীবাণু সংক্রমণ হতে পারে। এমনকী অন্ধও হয়ে যেতে পারেন আপনি।

২. মাসকারা-আইলাইনার: বিশেষজ্ঞদের মতে, চোখের সবচেয়ে বেশি ক্ষতি করে মাসকারা। আপনার কি মাঝেমধ্যেই চোখ জ্বালা করে কিংবা লাল হয়ে যায়? তবে ভুলেও মাসকারা ব্যবহার করবেন না। এমনকি আই-লাইনারও না।

৩. মোবাইল বা কম্পিউটার ব্যবহার: স্মার্টফোন নিয়ে সারাক্ষণ ব্যস্ত থাকেন অনেকেই। এই অভ্যাসও ডেকে আনতে পারে আপনার চোখের সমস্যা। স্মার্টফোন বা কম্পিউটারের নীলাভ আলো থেকে অন্ধও হয়ে যেতে পারেন আপনি। তাই ভুলেও অন্ধকার ঘরে স্মার্টফোন কিংবা কম্পিউটার ব্যবহার করবেন না।

৪. ধূমপান: ধূমপান করলে শুধু হৃৎপিণ্ড, ফুসফুসের ক্ষতি হয় তা নয়। চোখের সমস্যারও কারণ হতে পারে ধূমপান। বিশেষজ্ঞদের মতে, সিগারেট থেকে ‘লো ভিশন’-এর সমস্যা দেখা যায়।

৫. রোদ: আপনি কি সানগ্লাস ছাড়াই রোদে বাইরে বের হন? যদি করে থাকেন তাহলে আজ থেকেই পিরহার করুন। নিয়মিত সানগ্লাস ব্যবহার করুন। কারণ সূর্যের অতি বেগুনি রশ্মি ডেকে আনতে পারেন আপনার চোখের সমস্যা। হতে পারে চোখ জ্বালা। এমনকী অন্ধত্বের মতো বড় সমস্যাও হতে পারে।

মন্তব্য লিখুন :