ডাবের পানির যতো গুণাগুণ

ডাব প্রকৃতির একটি দারুণ আশীর্বাদ। এই গরমে তৃষ্ণা মেটাতে ডাবের পানির কোনো জুড়ি নেই। তবে ডাবের পানি শুধু তৃষ্ণাই মেটায় না, শরীরের বিভিন্ন উপকারও করে।

তাহলে জেনে নিন ডাবের পানি খেলে শরীরের যেসব উপকার হবে-

১. নিয়মিত ডাবের পানি পান করলে কোষ্ঠকাঠিন্য এবং কিডনি সংক্রান্ত রোগ প্রতিরোধ হয়। আয়রনও রয়েছে ডাবের পানিতে যথেষ্ট পরিমাণে। ডাবের পানি রক্ত তৈরি করার জন্য গুরুত্বপূর্ণ উপাদান।

২. ডাবের পানিতে খনিজ লবণ, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম ও ফসফরাসের উপস্থিতিও উচ্চমাত্রায়। এসব খনিজ লবণ দাঁতের ঔজ্জ্বল্য বাড়ায়। দাঁতের মাড়িকে করে মজবুত। অনেকের দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে। মাড়ি কালচে লাল হয়ে যায়। ডাবের পানি এ সমস্যা থেকে পরিত্রাণ দেবে।

৩. ডাবের পানি শরীরে পানির ভারসাম্য রাখে। অনেক সময়ই অতিরিক্ত তেল-মশলা, ঠান্ডা পানীয় এ সব আমাদের শরীরে পানির চাহিদা বাড়ায়। ডাব এ পানির চাহিদা পূরণ করবে।

৪. ডাবের পানিতে প্রচুর পরিমাণে পটাশিয়াম, সোডিয়াম রয়েছে। তাই প্রতি দিন এই ডাবের পানি খেলে শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতাও বাড়ে। পটাশিয়াম থাকায় ডায়ারিয়া রুখতেও এই জল খুব প্রয়োজনীয়।

৫. এই গরমে ছোট-বড় সবারই দেহের অভ্যন্তরীণ ও বাহ্যিক তাপমাত্রা বেড়ে যায়। এতে ত্বকে ফুটে ওঠে লালচে কালো ভাব। ডাবের পানি দেহের অভ্যন্তরীণ তাপমাত্রা কমিয়ে শরীরকে রাখে ঠান্ডা। তারুণ্য ধরে রাখতে এর অবদান অপরিহার্য।

৬. ডাবের পানিতে বেশ কিছু উপকারী উৎসেচক থাকায় তা হজম অত্যন্ত সাহায্য করে।

মন্তব্য লিখুন :