দুধে ভেজাল আছে কিনা বুঝবেন যেভাবে

আমাদের নিয়মিত খাদ্যাভাসে থাকে দুধ। চা থেকে শুরু করে সেমাই, সবখানেই আছে দুধের ব্যবহার। গ্রামের মানুষ সরাসরি গরুর দুধ খেতে পারলেও শহরে তা সম্ভব নয়। কারণ দুধ দ্রুত পচনশীল একটি তরল। এ কারণে অধিকাংশ মানুষকেই নির্ভর করতে হয় পাস্তুরিত ও গুঁড়া দুধের উপর। তবে সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে দেশের বাজারে যে সকল পাস্তুরিত ও গুঁড়া দুধ পাওয়া যায় তার অধিকাংশেই রয়েছে ভেজাল। অথচ মানুষ না বুঝেই প্রতিনিয়ত এসব ভেজাল দুধ পান করছে।

সাধারণ মানুষের কাছেই বা উপায় কি। তারা তো আর প্রতিদিন দুধ পরীক্ষা করে খেতে পারে না। তাদের সেই উপায়ও নেই। তবে গবেষণা করে বিশেষজ্ঞরা দুধে ভেজাল আছে কিনা তা বুঝার জন্য সহজ একটি উপায় বের করেছেন। বিশেষজ্ঞরা বলছেন এক ফোটা সয়াবিন তেল ব্যবহার করেই আপনি জেনে নিতে পারবেন আপনার ব্যবহৃত দুধটিতে ভেজাল আছে কিনা।
তাহলে জেনে নিন পরীক্ষার পদ্ধতি

গবেষকেরা বলছেন, ভেজাল দুধে এক ফোটা সয়াবিন দুধের মধ্যে ফেলে দিলে ঝাঁঝালো গন্ধ বেরুবে। এর কারণ রাসায়নিক বিক্রিয়া। ভেজাল দুধের উপকরণ কস্টিক সোডা আর সয়াবিনে থাকা উৎসেচক জারিত হয়ে অ্যামোনিয়া উৎপন্ন করে। তাই ভেজাল দুধ থেকে ঝাঁঝালো গন্ধ বেরুতে থাকে। তাহলে আজই পরীক্ষা করে নিন আপনি যে দুধটি খাচ্ছেন তা ভেজাল কিনা।

মন্তব্য লিখুন :