শুকনো কাশি থেকে মুক্তির উপায়

প্রকৃতিতে শুরু হয়েছে শীতের আমেজ। ঋতু পরিবর্তনের সাথে সাথে মানুষও আক্রান্ত হতে শুরু করেছে সর্দি-কাশি, জ্বরে। এই কষ্ট আরও বাড়িয়ে দেয় শুকনো কাশি। শুকনো কাশির কারণে শুধু দিনেই নয় রাতেও প্রচন্ড কষ্ট পেতে হয়। সমস্যা থেকে মুক্তি পেতে মানুষ ছোটেন ডাক্তারের কাছে। তবে ঘরোয়া চিকিৎসাতেই মিলতে পারে রোগমুক্তি।

সর্দি, কাশি কিংবা ঋতু পরিবর্তনের সময় যে জ্বর হয় তা থেকে মুক্তি দিতে পারে এলাচ। অ্যান্টি অক্সিডেন্টসমৃদ্ধ এলাচ জীবাণুনাশক হিসাবে কাজ করে। গলা ব্যথা এবং শুকনো কাশি হলে এলাচ খান। এর জন্য একটা মিশ্রণ তৈরি করে ব্যবহার করুন।

প্রথমে, একটা হাড়িতে জল গরম করে তাতে কয়েকটা এলাচ দিন। এবার জলটাকে ছেঁকে তাতে মধু মিশিয়ে খেয়ে নিন। এতে সর্দি-কাশির যন্ত্রণা অনেকটা কমবে। চাইলে এলাচ দিয়ে চা তৈরি করেও খেতে পারেন।

শুধু কাশিই নয়, হজম ক্ষমতাও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এলাচ। তুলসী পাতা শুকনো কাশি দূর করতে দারুণ কার্যকরী। তুলসী পাতায় থাকায় অ্যান্টিঅক্সিডেন্ট গলা পরিস্কার করে এবং কফ বের করতে সাহায্য করে। গরম পানিতে তুলসী পাতা জ্বাল দিয়ে তাতে মধু মিশিয়ে পান করলে কাশিতে আরাম পাবেন।

এক গ্লাস হালকা গরম দুধে আধা চামচ হলুদের গুড়া আর মধু মিশিয়ে খেলেও কাশি কমবে। ভরা পেটে এক চামচ ঘিয়ের সঙ্গে আধা চামচ গোল মরিচ মিশিয়ে খেয়ে নিন। এতে কাশি থেকে মুক্তি মিলবে।

মন্তব্য লিখুন :