রাতে নিয়মিত দুধ পান করলে যে উপকার পাবেন

ক্যালসিয়ামের ঘাটতির কারণে অনেকেরই ঘুমের সমস্যা হয়। আর এতে শরীরে দেখা দেয় মারাত্মক সব সমস্যা। সমস্যা হয় কাজের ক্ষেত্রে। তবে নিয়মিত রাতে দুধ পান করলেই এ সমস্যা থেকে মুক্তি সম্ভব।

চিকিসৎকরা বলছেন, দুধে থাকে ক্যালসিয়াম, যা মস্তিষ্কে ট্রিপটোফ্যান তৈরি করে। আর এই ট্রিপটোফ্যানই রাতে গভীরভাবে ঘুমোতে সাহায্য করবে। দুধ হালকা গরম করে রাতে খেলে মাংসপেশিকে শিথিল করবে। ফলে ঘুম তাড়াতাড়ি আসবে।

কর্মব্যস্ততার পর ক্লান্তি দূর করতে এক গ্লাস গরম দুধ বেশ উপকারী। গরম দুধ ক্লান্ত পেশি সতেজ করতে সাহায্য করে। এছাড়া, দুধ খেলে শরীরে মেলটনিন ও ট্রাইপটোফ্যান হরমোন নিঃসৃত হয়, এই হরমোনগুলো ঘুম ভালো হতে সহায়তা করে।

দুধে রয়েছে পটাশিয়াম যা হৃদপিণ্ডের পেশির সুস্থতা বজায় রাখে। তাছাড়া এর খনিজ উপাদান হৃদপিণ্ড সতেজ রেখে রক্তচাপ নিয়ন্ত্রণও করতে পারে।

দুধে আছে প্রচুর ফ্যাটি অ্যাসিড এবং অ্যামাইনো অ্যাসিড, যা চুলের জন্য খুব উপকারী। তাছাড়া দুধের ক্যালসিয়াম দাঁত ও হাড়ের জন্যও জরুরি।

তবে, অপানার যদি হাইপার অ্যাসিডিটি থেকে থাকে তবে বিশেষজ্ঞরা বলছেন, আপনার দুধ এড়িয়ে চলাই ভালো।

প্রতিদিন দুধ পান করলে আপনার ত্বকের উজ্জলতা বাড়বে। কারণ দুধে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন মিলারেস। তাছাড়া দুধ দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি করবে।

মন্তব্য লিখুন :