হাত কেন ঘামে, সমাধান কী?

অনেক সময়ই দেখা যায় উত্তেজনার মুহূর্তে আমাদের হাত ঘামছে। ধরুণ, আপনি কোনো চাকরির ইন্টারভিউ দিচ্ছেন আথবা কিছুক্ষণ পরই আপনার রেজাল্ট বের হবে। এ সময় দেখলেন আপনার হাতটা বড্ড ঘামছে। বার বার মুছে ফেলছেন তাও আবার ভিজে যাচ্ছে হাতের তালু। এসব কেন হয় জানেন?

হাত ঘামা সকলেরই অল্প বিস্তর হয়ে থাকে৷ বিশেষজ্ঞরা বলছেন এটা খুবই স্বাভাবিক। স্ট্রেসে পড়লে সকলেরই কম বেশি হয়ে থাকে। এর কারণ ও এর থেকে বাঁচতে কী করবেন জেনে নিন।

হাত ঘামার কারণ

ঘামের প্রাথমিক উদ্দেশ্য হল আপনার শরীরের তাপমাত্রাকে ঠিক রাখা। আপনার শরীর যখন মাত্রাতিরিক্ত গরম হয়ে যায় সে সময় আপনার শরীরের অতিরিক্ত তাপমাত্রাকে নিয়ন্ত্রণে রাখার জন্য শরীর নিজে থেকেই চামড়ায় জলবিন্দু তৈরি করে। এর ফলে শরীরের স্ট্রেস নিয়ন্ত্রিত হয়। এমনটাই জানিয়েছেন ইউনিভার্সিটি অফ টেনেসি স্কুল অফ মেডিসিনের ক্লিনিকাল অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ও লেখক ডারিয়া লঙ জিলেস্পি।

আর্দ্রতা শরীরের কিছু জায়গাতেই বেশি দেখা যায়৷ তার মধ্যে হাতের তালুও আসে। যখন আপনি নার্ভাস কিমবা স্ট্রেসে আক্রান্ত তক আর্দ্রতা আপনার হাতের তালুতেই কেন্দ্রীভূত হয়। কারণ হাতের তালুতেই সবথেকে বেশি আর্দ্রতার কোষগুলি রয়েছে। তাছাড়া, কপালে ও পায়েরও পাতাতেও এই কোষ থাকে।

সমাধান

আপনি য জানেন যে সেই দিনটি আপনার টেনশন দিয়েই কাটবে আপনি ডিপ ব্রেথ বা বুক ভরে শ্বাস নেওয়া অভ্যাস করুন। এটা আপনার মস্তিষ্ককে ঠাণ্ডা হতে সাহায্য করবে।

আপনার হাতের তালুতে কিছু অ্যান্টিসেপটিক ক্রিম বা লোশন লাগান রাতে। রাতই হল অ্যন্টিপারস্পিরেন্টের সঠিক সময়। মাইনস জানান এই সময় হাতের চামড়া ওই অ্যন্টিসেপটিক টেনে নিতে পারে এবং হাতের ঘাম হওয়ার গ্লান্ড গুলিকে বন্ধ করে দিতে পারে।

তবে অতিরিক্ত ঘাম হচ্ছে বলে আপনার মনে হচ্ছে যা আপনাকে আরও বেশি টেনশনে ফেলে দিচ্ছে মনে হচ্ছে, তাহলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

মন্তব্য লিখুন :