মুখের দুর্গন্ধ দূর করবেন যেভাবে

মুখে দুর্গন্ধের মতো বিব্রতকর বিষয় আর নেই। অনেকে এই সমস্যায় ভুগলেও কোনও সমাধান খুঁজে পান না। এমনকি কারও কাছে সমস্যাটির কথা বলতেও পারেন না। তবে কয়েকটি বিষয় জানা থাকলে নিজেই এই সমস্যার সমাধান করা যায়। চলুন দেখে নেয়া যাক মুখের দুর্গন্ধ দূর করতে কী করবেন-

দারুচিনি ও লবঙ্গ

এক কাপ বিশুদ্ধ পানি নিন। তাতে ১০ থেকে ১৫ ফোঁটা দারুচিনি ও লবঙ্গ তেল যুক্ত করুন। এগুলো ভালোভাবে মিশিয়ে মাউথওয়াশ হিসেবে ব্যবহার করুন। এই মিশ্রণ আপনার মুখের দুর্গন্ধ তাড়াতে পারে।

দিনে দুই বেলা ব্রাশ করুন

দিনে দুই বেলা ব্রাশ করা দাঁতের স্বাস্থ্যকে ভালো রাখতে সাহায্য করে। মুখের দুর্গন্ধ দূর করতেও দুই বেলা দাঁত ব্রাশ জরুরি। যদি এরপরও মুখে দুর্গন্ধ হয়, তাহলে বেকিং সোডা দিয়ে দাঁত ব্রাশ করতে পারেন। এটি মুখ থেকে এসিডিটি দূর করবে এবং ব্যাকটেরিয়ার বৃদ্ধি কমিয়ে দেবে। 

লবণপানি

যারা বেশি ঝামেলায় যেতে চান না, তারা হালকা গরম পানিতে এক চামচ লবণ মিশিয়ে তা দিয়ে কুলি করতে পারেন। এতে মুখের দুর্গন্ধ দূর হবে।

প্রচুর পানি পান করুন

পানি শূন্যতায় ভুগলেও মুখে দুর্গন্ধ হওয়ার আশঙ্কা থাকে। প্রতিদিন অন্তত আট গ্লাস পানি পান করুন। এটি আপনাকে আর্দ্র রাখতে সাহায্য করবে এবং মুখের বাজে গন্ধ দূর করবে।

নিম

যাদের মাড়ি থেকে রক্ত বের হয় বা যারা মুখের ক্ষতিকর ব্যাকটেরিয়া থেকে দূরে থাকতে চান, তারা নিমের দাঁতন ব্যবহার করতে পারেন। বহুকাল আগে থেকেই মুখের সুরক্ষায় প্রাকৃতিক প্রতিষেধক হিসেবে নিম ব্যবহার হয়ে আসছে। নিম দাঁতের গোড়া শক্ত করে।

চা খান

চায়ের মধ্যে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। এটি মুখের দুর্গন্ধের জন্য দায়ী ব্যাকটেরিয়াগুলোকে মেরে ফেলতে সাহায্য করে। এ ছাড়া এর মধ্যে রয়েছে পলিফেন। এটি মুখের সালফার উপাদানকে নিষ্ক্রিয় করে দেয়।

দন্ত্য চিকিৎসকের কাছে যান

মাড়ির রোগ থেকে কখনও কখনও মুখে দুর্গন্ধ হয়। বিশেষজ্ঞরা বলেন, এছাড়া শরীরের ভেতরকার সমস্যার জন্যও মুখে দুর্গন্ধ হয়। তাই গন্ধ কোনোভাবেই না কমলে দ্রুত চিকিৎসকের কাছে যান।

মন্তব্য লিখুন :