রাতে রুটি খাওয়া উপকার নাকি ক্ষতি?

আজকাল ওজন কমানোসহ নানা কারণে রাতে ভাতের পরিবর্তে রুটি খাচ্ছেন। কেউ জেনেশুনে খাচ্ছেন আবার কেউবা না জেনেই খাচ্ছেন। যারা না জেনে খাচ্ছেন তারা কী জানেন রাতে রুটি খাওয়া উপকারী নাকি ক্ষতিকর? চিকিৎসরাই বা কী বলছে?

যারা জানেন না মূলত তাদের জন্য আজকের এই প্রতিবেদনটি। বেশ কয়েকজন চিকিৎসকের দেয়া তথ্য থেকে তৈরি করা হয়েছে প্রতিবেদনটি। দেখে নিন চিকিৎসকরা কি বলছেন।

রুটিতে ক্যালোরির পরিমাণ খুবই কম। তাই রাতে রুটি খেলে শরীরের ওজন বৃদ্ধি হয় না। শরীরকে ফিট রাখে। তাই ডিনারে রুটি রাখা ভালো।

তবে যাদের ওজন কম তাদের রাতে রুটি খাওয়া উচিত নয়। কারণ রুটিতে যেহেতু ফ্যাট থাকে না। তাই রুটি খেলে ফ্যাট অর্থাৎ চর্বির আধিক্য হওয়ার সম্ভাবনা কমে।

ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে খুবই উপকার রুটি খাওয়া। রুটিতে গ্লাইসেমিক ইন্ডেক্স নামক উপাদান কম থাকায় রক্তে সুগারের মাত্রা ঠিক রাখে। তাই অবশ্যই সুগারের রোগীরা রাতের মেনুতে রুটি রাখুন।

শরীর গঠনে যে সকল ভিটামিন ও খনিজের দরকার হয় তার সিংহভাগ রুটিতে থাকে। তাই রোজ রাতে রুটি খেলে সেগুলি শরীরে সহজেই প্রবেশ করতে পারে।

রাতে নিয়মিত রুটি খেলে রক্ত চাপ নিয়ন্ত্রণ, হার্ট অ্যাটাক, স্ট্রোকের মতো মারাত্মক রোগের আশঙ্কা কম থাকে। শরীরের হজম ক্ষমতা বাড়িয়ে দেয় রুটি। ফলে বদ হজম, গ্যাস, অম্বল, বুক জ্বালার মতো শারিরীক সমস্যা থেকে খুব সহজেই মুক্তি পাওয়া যায়।

তাই আর বেশি চিন্তা না করে রাতের মেনুতে নিয়ে আসুন রুটি।

মন্তব্য লিখুন :