চুল পড়া থামাতে যে খাবারগুলো খাবেন

চুল পড়ার সমস্যা কম বেশি সবারই দেখা দেয়। ঠিকঠাক পরিচর্যার অভাবে এই সমস্যা হতে পারে। এই সমস্যা হতে পারে কিছু ভিটামিনের অভাবেও। তাই এই চুল পড়া রোধে কিছু ভিটামিন জাতীয় খবার খাওয়া জরুরি। তাছাড়া এমন কিচু খাবার াাছে যা খেলে াাপনার চুল পড়া রোধ হবে।

দেখে নেওয়া যা সেই ভিটামিন ও খাবারগুলো কী

ভিটামিন বি: ভিটামিন বি এর অভাব হলে চুল তার রুক্ষ্ণতা হারায়। যে কারণে শুরু হয় চুল পড়া। তবে প্রতিদিন খাবারের তালিকায় যদি ভিটামিন বি রাখেন তাহলে চুলের স্বাস্থ্য ভালো থাকবে ও নতুন চুল গজাবে। ততাই ভিটামিন বি আছে এমন খাবার যেমন সবুজ শাক, ডাল, কলা ইত্যাদি খান।

ভিটামিন এ: দেহে ভিটামিন এ-এর অভাব হলে চুলের আর্দ্রতা হারায়। চুল শুকিয়ে প্রাণহীন হয়ে যায়। তাই মাছের তেল, ডিম, দুধ, ফল, মিষ্টিকুমড়া, টমেটো, গাজর, মিষ্টি আলু ইত্যাদি প্রতিদিন খেতে শুরু করে দিন।

ভিটামিন সি: চুল সাদা হওয়ার কারণ মূলত শরীরে ভিটামিন সি এর অভার। তাই প্রতিদিন খাবারের তালিকায় ভিটামিন সি যুক্ত খাবার রাখুন। যেমন ধরুন পেয়ারা, আমলকী, কমলালেবু, কামরাঙা, কমলা, লেবু খান প্রতিদিন। এই গুলি আপনার শরীরে ভিটামিন সি-এর অভাব দূর করবে।

ভিটামিন ই: অতিরিক্ত চুল পড়ার অন্যতম একটি কারণ ভিটামিন ই-এর ঘাটতি। এই অভাব পূরণে ভিটামিন ই ক্যাপসুল না খেয়ে বিভিন্ন ধরনের বাদাম, বিশেষ করে আমন্ড বা কাঠবাদাম, পুইশাক, পালংশাক, ধনেপাতা, ব্রকোলী, বাদাম তেল, জলপাইয়ের তেল, পেঁপে ইত্যাদি খান।

আয়রন: আয়রনের অভাবে অ্যানিমিয়া হয়। ফলে তখন চুল পড়া অনেক বেড়ে যায়। তাই ডার্ক চকলেট, মসুর ডাল, মাংস, ডিম, বাদাম, শুকনো ফল, ঢেঁকি ছাটা লাল চাল ইত্যাদি খেলে চুল পড়া থেকে নিস্তার পাবেন।

আয়োডিন: দেহের থাইরয়েড গ্রন্থির কার্যক্রমে সমস্যা হলে চুল পড়তে পারে। তাই আয়োডিন আছে এমন খাবার, যেমন সামুদ্রিক খাবার, স্ট্রবেরি, পনির, দই, দুধ, চিংড়ি, বিভিন্ন সামুদ্রিক মাছ, কলা, আনারস ইত্যাদি খেতে পারেন।

মন্তব্য লিখুন :