তারুণ্য ধরে রাখতে বাদ দিন এই কাজগুলো

কর্মক্ষেত্রে আমাদের নিজেদেরই কিছু বাজে অভ্যাসের কারণে আমাদের শরীর খুব দ্রুত বুড়িয়ে যায়। এতে যেমন আমাদের চেহারায় বয়সের ছাপ পড়ে যায়, তেমনি আমাদের স্বাস্থ্যও খুব দ্রুত ভেঙ্গে পড়ে। তারুণ্য ধরে রাখতে এসব অভ্যাস ভেঙ্গে ফেলুন দ্রুত-

১) সারাদিন ডেস্কে বসে থাকা

নিষ্ক্রিয় জীবনযাপন আপনার কোষগুলোকে বুড়িয়ে দেয়। গবেষকরা প্রায় দেড় হাজার মধ্যবয়সী নারীর ওপর গবেষণা করে দেখেন, যারা দৈনিক অন্তত ৩০ মিনিট ব্যায়াম না করেন এবং দিন দশ ঘন্টা বা তার বেশি সময় বসে থাকেন তাদের কোষে ডিএনএর বয়স বেড়ে যায় অন্তত আট বছর।

২) বেশি সময় কাজ করা

সপ্তাহে ৫০ ঘন্টার বেশি যারা কাজ করেন, তাদেরনেকগুলো স্বাস্থ্য সমস্যা ও রোগ দেখা দেয়। ২০১২ সালের এক রিভিউ পেপার অনুযায়ী, তাদের হৃদরোগের ঝুঁকি বাড়ে ৪০ শতাংশ পর্যন্ত। আরেক গবেষণায় দেখা যায়, সপ্তাহে ৬০ ঘণ্টা বা তার বেশি কাজ করলে নারীদের হৃদরোগ, আর্থ্রাইটিস, ডায়াবেটিস ও কিছু ক্যান্সারের ঝুঁকি বাড়ে।  রাত করে অফিসে থাকলে ঘুমের অভাব হয়, যা থেকে স্মৃতি ও মনোযোগশক্তির হানি ঘটে। এর ফলে বাড়ে আলঝেইমার্স ও ডিমেনশিয়ার ঝুঁকি।

৩) চেয়ার ঝুঁকে বসা

পিঠ বাঁকা করে ঝুঁকে বসে থাকলে আপনার সারা শরীর ব্যথা করবে। এতে কিছু কিছু পেশী ও অস্থিসন্ধিতে অতিরিক্ত চাপ পড়ে। এতে শরীরে দীর্ঘমেয়াদি ব্যথা হতে পারে। বেঠিক উপায় বসার কারণে শরীরে রক্ত চলাচলেও সমস্যা হতে পারে। অনেকের পায়ে ভেরিকোস ভেইন দেখা দিতে পারে এ কারণে।

৪) ঘণ্টার পর ঘণ্টা কম্পিউটার স্ক্রিনের দিকে তাকিয়ে থাকা

বেশিরভাগ কর্মক্ষেত্রেই এখন কম্পিউটার ব্যবহার করতে হয়।  আর লম্বা সময় কম্পিউটার স্ক্রিনের দিকে তাকিয়ে থাকার কারণে অনেকেরই চোখে সমস্যা দেখা দেয়, চোখ শুকিয়ে যায়, চোখে ব্যথা হয়, মাথাব্যথা হয়, চোখে ঝাপসা দেখেন, ঘাড় ও কাঁধ ব্যথা করে। এক্ষেত্রে ২০-২০-২০ নিয়ম পালন করুন। প্রতি ২০ মিনিট কম্পিউটারে কাজ করার পর ২০ ফুট দুরের কোনো জিনিসের দিকে তাকিয়ে থাকুন ২০ সেকেন্ড।

৫) লম্বা সময় রাস্তায় থাকা

বাড়ি থেকে অফিসের দুরত্ব কম হোক আর বেশি, জ্যামের কারণে অনেককেই রাস্তায় বসে থাকতে হয় লম্বা সময়। নরওয়ের এক গবেষণায় দেখা যায়, যারা অফিসে যাতায়াতে এক ঘণ্টা বা তারও বেশি সময় ব্যয় করেন তাদের স্বাস্থ্য সমস্যা বেশি হয়।  মুলত পেটের সমস্যা, পেশী ও হাড়ের সমস্যা বেশি হয়।  এছাড় স্ট্রেস, ঘুমের সমস্যা, ক্লান্তির মতো উপসর্গ দেখা যায়।

৬) বেশি সময় রোদে থাকা

আপনি ভাবতে পারেন অফিসের ভেতরে বসে কাজ করলে আপনি সূর্যের আলো পাবেন না। আসলে কিন্তু জানালার পাশে বসলে আপনাকে আক্রান্ত করতে পারে ইউভি-এ এবং ইউভি-বি রশ্মি। এতে আপনার ত্বকের বয়স বেড়ে যেতে পারে এমনকি স্কিন ক্যান্সারও হতে পারে।  ড্রাইভার, পাইলট, কেবিন ক্রু- এদের স্কিন ক্যান্সার তাই বেশি হতে পারে।

৭) সহকর্মীদের সাথে মন্দ সম্পর্ক

কর্মক্ষেত্রে কারো সাথে বিবাদ অমীমাংসিত থাকলে তার আপনার দিন, কাজের বাইরে আপনার জীবন এমনকি আপনার ঘুমকে প্রভাবিত করতে পারে। এ সব জিনিস একত্রিত হয়ে মানুষটিকে অসুস্থ করে দিতে পারে। তাদের মাথাব্যথা, অনিদ্রার মতো উপসর্গ দেখা দেয়। ফলে ত্বক ঝুলে যায় ও বলিরেখা দেখা দেয়।

মন্তব্য লিখুন :