টাক পড়ার সমস্যা রোধ করবে যেসব খাবার

বর্তমান সময়ে টাক পড়ার সমস্যা কমবেশি অনেকের দেখা দিচ্ছে। চুল পড়া এক রকম সমস্যা। কারণ চুল পড়তে পড়তে এমন অবস্থা হয় যেন মাথায় টাক পড়ে যায়। বিশেষ করে পুরুষের এ সমস্যা বেশি হয়ে থাকে।

চুল পড়তে পড়তে একটি সময় শুরু হয় টাক পড়া। আর এই টাক পড়া রোধে অনেকেই নানা ধরনের ওষুধ ব্যবহার করে থাকেন। কিন্তু তাতে উপকার মেলে না তেমন।

প্রতিদিন পরিমিত পরিমাণে সবুজ শাকসবজি রাখুন খাদ্যতালিকায়। এতে করে চুলের গোড়া মজবুত হবে, চুল হবে ঝলমলে। চুল পড়ার মাত্রা নিজে থেকেই অনেকটা নিয়ন্ত্রণে চলে আসবে।

জেনে রাখা ভালো, কিছু খাবার রয়েছে যা আপনার টাক পড়া সমস্যা রোধ করবে। খাদ্যতালিকায় পরিমিত পরিমাণে রাখুন কিছু স্বাস্থ্যকর খাবার। যে খাবারগুলো আপনার চুল পড়ার মূল সমস্যাটি দূর করবে।

আসুন জেনে নিই চুল পড়া রোধ করবে যেসব খাবার।

গাজর

চুল ও ত্বকের যত্নে গাজরের তুলনা নেই। গাজরে রয়েছে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন এবং ভিটামিন 'এ'। ভিটামিন 'এ' চুলের গোড়ায় এক ধরনের প্রাকৃতিক তেল উৎপন্ন করে, যা চুলকে উজ্জ্বল ও চকচকে করে। বেটা ক্যারোটিন চুলের গোড়া মজবুত করে। সুতরাং প্রতিদিন খাদ্যতালিকায় গাজর রাখলে চুল পড়া অনেকটাই নিয়ন্ত্রণ করা যাবে।

সামুদ্রিক মাছ

সামুদ্রিক মাছ চুল পড়া রোধের সবচেয়ে কার্যকর খাদ্য। যেসব মাছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে, সেসব মাছ রাখুন খাদ্যতালিকায়। সপ্তাহে মাত্র ৩-৪ দিন ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ খান। চুল পড়া অনেক কমে যাবে।

পালংশাক, বাঁধাকপি, ব্রকলি

পালংশাক, বাঁধাকপি, ব্রকলি ইত্যাদি যা ভিটামিন, মিনারেলস (খনিজ) এবং অ্যান্টিঅক্সিডেন্টের সবচেয়ে ভালো উৎস- এগুলো প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন। এসব সবুজ শাকসবজি চুলের গোড়া মজবুত করতে সহায়তা করে।

মন্তব্য লিখুন :