বিয়ের আগে নারী-পুরুষের ৩ বিষয়ে খোলাখুলি কথা বলা জরুরি

বিয়ে প্রত্যেক পুরুষ ও নারীর জীবনের একটি গুরুত্বপূর্ণ বিষয়। দেখা যায়, অনেকেরই রূপকথার মতো বিয়ে হয়। তবে বিয়ের পরে আর শান্তি থাকে না। এর কারণ সঙ্গী আপনার কাছে যেটা প্রত্যাশা করছে সেটা পাচ্ছে না।

তবে বিয়ের আগেই পরবর্তী জীবন সম্পর্কে দু’জনের কথা হলে কিন্তু পরবর্তী জীবনে অশান্তি হওয়ার সম্ভাবনা কম। তাই বিয়ের আগেই বিবাহ পরবর্তী জীবন নিয়ে কথা বলতে যতই সংশয় বা দ্বন্দ্ব থাকুক না কেন, সেগুলো কাটিয়ে উঠে জীবন সঙ্গীর সঙ্গে কিছু বিষয়ে খোলাখুলি কথা বলাই ভালো।

বিয়ের আগে যে তিনটি বিষয় হবু স্ত্রীকে জানানো জরুরি:

আর্থিক দিক: অস্বীকার করে লাভ নেই, বাকি জীবন কেমন কাটবে তার অনেকটাই কিন্তু নির্ভর করে টাকার উপরেই। তাই দু’জনেই দু’জনের আর্থিক অবস্থান সম্বন্ধে ওয়াকিবহাল থাকুন। সংসারে দু’জনের সমান আর্থিক অবদানের উপর নির্ভর করে থাকে প্রয়োজন থেকে বিনোদন সবই। পরিবার পরিকল্পনা করার আগে তাই আর্থিক বিষয়ে সৎ থেকেই কথাবার্তা বলে নিন আপনার বাকি জীবনের সঙ্গীর সঙ্গে।

সন্তান প্রসঙ্গ: বিয়ে পর্যন্ত যদি সম্পর্ক এগিয়েই থাকে আরেক ধাপ এগিয়ে সন্তান জন্মের বিষয়েও আগে ভাগেই কথা বলুন সঙ্গীর সাথে। পরিবার এবং সন্তান বিয়ের ক্ষেত্রে অন্যতম শিকড় এই দুই বিষয়। সেক্ষেত্রে হতেই পারে আপনার ও আপনার জীবন সঙ্গীর মতামত একেবারেই মিলল না। তাই সন্তান নিয়ে ভবিষ্যত পরিকল্পনা আগেই সেরে ফেলুন।

পরিবার: কেউ কেউ যৌথ পরিবারে কেউ বা নিউক্লিয়ার পরিবারে থাকে। তাছাড়াও প্রতিটা পরিবারেরই নিজস্ব কাঠামো থাকে যা স্বতন্ত্র। বিয়ে শুধুই দুই মানুষের না, দুই পরিবারেরও। সেক্ষেত্রে, আপনার পরিবার আর আপনার সঙ্গীর পরিবারের ধরণ নাও মিলতে পারে। সেই বিষয়ে আগে থেকেই কথা বলে নেওয়া ভালো।

মন্তব্য লিখুন :