শ্রবণশক্তি বাড়াতে চাইলে চকোলেট খান

বয়স বাড়তে থেকে ক্ষীণ হয়ে আসে শ্রবণশক্তি। এটি একটা স্বাভাবিক ঘটনা। তবে ইদানীং নানা করণে অকালেই অনেকের শ্রবণক্ষমতা কমতে থাকে। ফলে অনেকেই অকালে হিয়ারিং এড-এর উপর নির্ভরশীল হয়ে পড়েন।

তবে মাঝ বয়সেই হিয়ারিং এড-এর উপর নির্ভরশীলতা বাড়াতে না চাইলে চকোলেট খান। অবাক হচ্ছেন! এমনটাই দাবি দক্ষিণ কোরিয়ার সিওলের একদল চিকিৎসক, গবেষকের।

৩৫৭৫ জন মাঝবয়সী মহিলা এবং পুরুষকে নিয়ে দীর্ঘ গবেষণার পর দেখা গিয়েছে, ৪০ থেকে ৬৪ বছর বয়সীদের মধ্যে যাঁরা চকোলেট খান তাঁদের শ্রবণশক্তি বাকিদের তুলনায় প্রখর। চকোলেটে থাকা মূল উপাদান কোকো।

আর এই কোকোয় রয়েছে ‘পলিফেনলস’ নামের এক বিশেষ ধরনের রাসায়নিক। এই গবেষকদের দাবি, ‘পলিফেনলস’-এ রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান যা শ্রবণশক্তি দীর্ঘদিন অটুট রাখতে সাহায্য করে।

‘ইউনির্ভাসিটি অব সাউথ অস্ট্রেলিয়া’র অধ্যাপক, গবেষক, জনাথন বাকলি সম্পাদিত স্বাস্থ্য বিষয়ক পত্রিকা ‘নিউট্রিয়েন্টস’-এ প্রকাশিত একটি প্রতিবেদনেও শ্রবণশক্তি দীর্ঘদিন অটুট রাখার ক্ষেত্রে ‘পলিফেনলস’-এর গুরুত্বপূর্ণ ভূমিকার কথা বলা হয়েছে। তাই হিয়ারিং এড থেকে দূরে থাকতে চকোলেট খান, শ্রবণশক্তি অটুট থাকবে দীর্ঘদিন।

মন্তব্য লিখুন :