ইফতারে পুষ্টির সঙ্গে শক্তি জোগাবে চিকেন কাটলেট

ইফতারে একই সঙ্গে পুষ্টিকর ও স্বাস্থ্যসম্মত খাবার খাওয়া প্রয়োজন। এই সময় খাদ্যতালিকায় এমন খাবার রাখা উচিত যা পুষ্টির সঙ্গে সঙ্গে দেহে শক্তিও জোগাবে। সেক্ষেত্রে ইফতারে রাখতে পারেন মুরগীর মাংস ও আলু দিয়ে তৈরি কাটলেট।


উপকরণ : ২৫০ থেকে ৩০০ গ্রাম মুরগীর বুকের মাংস, আধা কাপ পেঁয়াজ কাটা, ১ টা মাঝারি আকৃতির আলু সিদ্ধ করে চটকানো, একটা কাঁচা মরিচ কুঁচি করে কাটা, দেড় চামচ আদা-রসুন বাটা, ধনে পাতা, দেড় চামচ গরম মসলার গুঁড়া, আধা কাপ চালের গুঁড়া, লাল মরিচের গুড়া সামান্য, এক কাপের এক-চতুর্থাংশ বেসন, লবণ সামান্য,একটা ফেটানো ডিম, পাউরুটির ছোট ছোট টুকরা ,তেল পরিমাণমতো 


প্রস্তুত প্রণালী : প্রথমে মুরগীর মাংসগুলো সিদ্ধ করুন। ঠাণ্ডা করে ব্লেন্ডারে ব্লেন্ড করুন। এবার এতে পেঁয়াজ, চটকানো আলু, কাঁচা মরিচ, গরম মসলার গুঁড়া, বেসন, আদা-রসুন বাটা, লবণ, লাল মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া এবং ধনে পাতা দিয়ে ভালভাবে মাখান। এবার এতে অল্প অল্প করে চালের গুঁড়া মেশান। পানি ছাড়াই মিশ্রণটি দিয়ে ডো তৈরি করুন। 


এখন ডো থেকে ছোট ছোট করে কাটলেট আকৃতি তৈরি করুন। কাটলেটগুলো একটা ফেটানো ডিমে একটা একটা করে ভিজিয়ে পাউরুটির টুকরা দিয়ে মাখান। এবার কাটলেটগুলো ফ্রাইপেনে অল্প আঁচে ভেজে ফেলুন। কাটলেটগুলো বাদামী রঙ ধারণ করলে গরম গরম সস দিয়ে পরিবেশন করুন। 

মন্তব্য লিখুন :