তেজপাতার গুঁড়া তাড়াবে তেলাপোকা

ঘরে পোকামাকড়ের উপদ্রব খু্বই বিরক্তিকর। আর তা যদি হয় তেলাপোকা, তাহলে তো কথাই নেই। এটি শুধু বিরক্তিকরই নয়, নানারকম অসুখের কারণও। বাজারে তেলাপোকা দূর করার জন্য নানা স্প্রে নানা ঔষধ পাওয়া যায়। কিন্তু সবসময় এই স্প্রে বা ঔষধ কাজ করে না।

তেলাপোকা এক ধরনের অমেরুদণ্ড প্রাণী। আমাদের ঘরে, ঘরের আশপাশে কিংবা বন-জঙ্গলে এদের অবাধ বিচরণ দেখা যায়। তেলাপোকা পরিচিত প্রাণী হলেও এরা বিরক্তিকর, বিশ্রী ও নোংরা প্রাণী।

পৃথিবীতে প্রায় ৪ হাজার ৬০০ প্রজাতির তেলাপোকা থাকলেও মাত্র ৩০ প্রজাতি মানুষের আশপাশে ঘরবাড়িতে থাকে এবং এদের মধ্যে মাত্র ৪ প্রজাতি আমাদের জন্য ক্ষতিকর। তেলাপোকা যে কোনো জায়গায় খুবই সহজে অভিযোজিত হতে পারে। এমনকি বেশিরভাগ প্রাণীর মাথা কেটে ফেলার পরপরই মারা গেলেও তেলাপোকা সপ্তাহখানেক বেঁচে থাকতে পারে।তবে তেলাপোকা তাড়ানোর জন্য ঘরোয়া কিছু উপায় রয়েছে।খুব সহজে দূর হবে ঘরের তেলাপোকা।

আসুন জেনে নেই কীভাবে তাড়াবেন ঘরের তেলাপোকা।তেলাপোকা তাড়াবে তেজপাতা গুঁড়াতেজপাতা তেলাপোকা দূর করতে সাহায্য করে। কয়েকটা তেজপাতা গুঁড়া করে নিন। যেসকল স্থানে তেলাপোকা আসতে পারে সেখানে তেজপাতার গুঁড়া রেখে দিন।তেলাপোকা তেজপাতার গন্ধ সহ্য করতে পারে না। এটি তেলপোকা মারবে না কিন্তু তেলপোকাকে ঘর থেকে দূরে রাখবে।

মন্তব্য লিখুন :