জিভে জল আনা বিকেলের নাশতা

সস ভরা শাসলিক

যা লাগবে : মুরগির মাংস ৫০০ গ্রাম, এলপিসস ১ টেবিল চামচ, সরিষা পেস্ট ১ চা চামচ, আদা ও রসুন বাটা ১ চা চামচ, ধনিয়া, জিরা গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, গরম মসলা ১ চা চামচ, সরিষার তেল ৪ টেবিল চামচ, টমেটো সস ৪ টেবিল চামচ, লবণ স্বাদমতো, কাবাব কাঠি ৬টা।

যেভাবে করবেন : সব উপকরণ একসঙ্গে মাখিয়ে প্রায় ৪-৫ ঘণ্টা রেখে দিন, পরে কাবাবকাঠিতে গেঁথে সরিষার তেল ফ্রাইপ্যানে দিয়ে আস্তে আস্তে ভেজে নিন, সবশেষে টমেটোসস মেখে আরও ১ মিনিট রান্না করুন। তৈরি হয়ে গেল সস ভরা শাসলিক।

মচমচে চিকেন

যা লাগবে : ময়দা ২ কাপ, লবণ আধা চা চামচ, সয়াবিন তেল ২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার পরিমাণ মতো, চিকেন ১ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, গাজর কুচি আধা কাপ, কাঁচামরিচ কুচি ২ টেবিল চামচ, ধনিয়াপাতা কুচি ২ টেবিল চামচ, টমেটোসস আধা কাপ, সয়াসস ১ চা চামচ।

যেভাবে করবেন : চিকেন, পেঁয়াজ কুচি, গাজর কুচি, কাঁচামরিচ কুচি, ধনিয়াপাতা কুচি, টমেটোসস, স্বাদমতো লবণ এবং সয়াসস একত্রিত করে একটি কড়াইতে সয়াবিন তেল দিয়ে ৫-৬ মিনিট রান্না করে নামিয়ে নিন। এর পর ময়দা, লবণ, সয়াবিন তেল একত্রিত করে মেখে ১ ঘণ্টা ঢাকনাসহ রেখে দিন। এরপর বেলার জন্য কর্নফ্লাওয়ার নিয়ে লুচির মতো বেলে চিকেনের পুর ভরে কুচি দিয়ে মোমো তৈরি করুন। এবার সয়াবিন তেলে ডিপফ্রাই করে নিন। তৈরি হয়ে গেল মচমচে চিকেন।

ব্রকলি-চিকেন কাবাব

যা লাগবে : চিকেন কিমা ১ কাপ, ব্রকলি সিদ্ধ ১ কাপ, পেঁয়াজ কুচি কোয়ার্টার কাপ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, আদা ও রসুন বাটা ১ চা চামচ, গরম মসলা ১ চা চামচ, ডিম ১টা, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, মিঠা আতর ২ ফোঁটা, টমেটোসস ২ টেবিল চামচ, ব্রেডক্র্যাম পরিমাণমতো, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : সব উপকরণ একসঙ্গে মিশিয়ে কাবাব তৈরি করে নরমাল ফ্রিজে ১ ঘণ্টা রেখে দিন, পরে ফ্রাইপ্যানে সয়াবিন তেল দিয়ে কাবাব ব্রেডক্র্যামে গাড়িয়ে ভেজে নিন, তৈরি হয়ে গেল ব্রকলির দিয়ে চিকেন কাবাব।

ম্যাংগো পুডিং

যা লাগবে : আম ৫০০ গ্রাম, কনডেন্সমিল্ক ১টি, ডিম ৫টি, ম্যাংগো এসেন্স ৫ ফোঁটা, চিনি আধা কাপ, পানি ২ টেবিল চামচ।

যেভাবে করবেন : ডাইসের ভেতর আধা কাপ চিনি ও ২ টেবিল চামচ পানি দিয়ে চুলায় বসিয়ে ক্যারামেল তৈরি করে নিন। এবার একটি বাটিতে কনডেন্সমিল্ক, ডিম, আম, ম্যাংগো এসেন্স দিয়ে বিট করে জুসের মতো বানিয়ে নিন, ১৬০ ডিগ্রি তাপমাত্রায় ওভেনের ট্রেতে পানি পরিমাণ মতো দিয়ে, ডাইসের ভেতর পুডিংয়ের মিশ্রণ ঢেলে ৬০ মিনিট ব্রেক করুন, তৈরি হয়ে গেল ম্যাংগো পুডিং। ঠাণ্ডা করে পরিবেশন করুন।

ফিশ মোমো

যা লাগবে : ময়দা ২ কাপ, লবণ আধা চা চামচ, সয়াবিন তেল ২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার পরিমাণমতো, চিংড়ি মাছ ১ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, গাজর কুচি আধা কাপ, কাঁচামরিচ কুচি ২ টেবিল চামচ, ধনিয়াপাতা কুচি ২ টেবিল চামচ, টমেটোসস আধা কাপ, সয়াসস ১ চা চামচ।

যেভাবে করবেন : চিংড়ি মাছ, পেঁয়াজ কুচি, গাজর কুচি, কাঁচামরিচ কুচি, ধনিয়াপাতা কুচি, টমেটোসস, স্বাদমতো লবণ এবং সয়াসস একত্রিত করে একটি কড়াইতে সয়াবিন তেল দিয়ে ৫-৬ মিনিট রান্না করে নামিয়ে নিন। এরপর ময়দা, লবণ, সয়াবিন তেল একত্রিত করে মেখে ১ ঘণ্টা ঢাকনাসহ রেখে দিন। বেলার জন্য কর্নফ্লাওয়ার নিয়ে লুচির মতো বেলে মাছের পুর ভরে কুচি দিয়ে মোমো তৈরি করুন। এবার স্টিম করুন ২০ মিনিট ঢাকনাসহ। তৈরি হয়ে গেল ফিশ মোমো।

প্রন বল স্পেশাল

যা লাগবে : চিংড়ির কিমা আধা কাপ, ডিম ১টি, সয়াসস ১ চা চামচ, টেস্টিং সল্ট আধা চা চামচ, লবণ পরিমাণ মতো, পেঁয়াজ কুচি ৪-৫টি, মরিচ কুচি ৬-৭টি, ময়দা ১ টেবিল চামচ, পাউরুটি পরিমাণমতো, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ।

যেভাবে করবেন : পাউরুটির লাল অংশগুলো চারপাশ থেকে ফেলে তারপর আধা ইঞ্চি করে চিকন কেটে আবার আধা ইঞ্চি করে চারকোণা করে কাটতে হবে। পাউরুটিগুলো কাটা হয়ে গেলে পাতলা কাপড়ের ওপর রাখতে হবে। পাউরুটি ছাড়া সব উপকরণ একসঙ্গে মেখে নিয়ে পাউরুটি কিউব পানিতে হাত ভিজিয়ে চিংড়ির ফিলার ভেতরে ভরে মুড়ির মোয়ার মতো বানিয়ে অন্য প্লেটে রাখতে হবে। পরে ডুবো তেলে বাদামি করে ভাজতে হবে।

ম্যাংগো-গোলাপ কেক

যা লাগবে : ময়দা আধা কাপ, গুঁড়াদুধ ২ টেবিল চামচ, বেকিং পাউডার আধা চা চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, চিনি আধা কাপ, ম্যাংগো এসেন্স ২ ফোঁটা, ম্যাংগো ১ কাপ, সয়াবিন তেল আধা কাপ।

যেভাবে করবেন : ময়দা, কর্নফ্লাওয়ার, বেকিং, গুঁড়াদুধ একসঙ্গে চেলে নিন। একটি বাটিতে চিনি, ডিম, তেল ভালো করে বিট করে ম্যাংগো, ম্যাংগো এন্সেস দিয়ে আবার বিট করে, পরে ময়দা মিশ্রণ ঢেলে আরও ভালো করে মিশিয়ে নিন। এবার সিলিকন বা প্লাস্টিকের মোল্ডে ঢেলে মাইক্রো ওভেনে ৭ মিনিট ব্রেক করুন।

মন্তব্য লিখুন :